ষষ্ঠ জুটিতে রঞ্চি-ইলিয়টের রেকর্ড


প্রকাশিত: ০৬:৫৯ এএম, ২৩ জানুয়ারি ২০১৫

সিরিজের পঞ্চম ওয়ানডেতে লুক রঞ্চি ও গ্রান্ট ইলিয়ট ষষ্ঠ উইকেট জুটিতে রেকর্ড ২৬৭ রান করেছেন। এই ফরম্যাটে ষষ্ঠ জুটিতে এটাই সর্বোচ্চ স্কোর। শেষ অবধি অপরাজিত ছিল এই জুটি। আর তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে নিউজিল্যান্ড ১০৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কাকে।

ডানেডিনে টসে জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল শ্রীলঙ্কা। ব্যাট করতে নেমে ৯৩ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে গিয়েছিল নিউজিল্যান্ড। দুটি করে উইকেট পেয়েছেন নুয়ান কুলাসেকারা ও লাহিরু থিরিমান্নে। আর একটি উইকেট নিয়েছেন খিসারা পেরেরা।

শ্রীলঙ্কার দারুণ বোলিংয়ে খাদের কিনারায় চলে যাওয়া দলকে ষষ্ঠ উইকেট জুটিতে টেনে তুলেছেন রঞ্চি ও ইলিয়ট। ১৮০ বল খেলে রেকর্ড ২৬৭ রান তুলেছে এই জুটি। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ষষ্ঠ উইকেট জুটিতে এটাই সর্বোচ্চ সংগ্রহ। এর পর রয়েছে মহেন্দ্র সিং ধোনি ও মাহেলা জয়াবর্ধনের ২১৮ রানের জুটি। এশিয়া একাদশের হয়ে আফ্রিকা একাদশের বিপক্ষে এই স্কোর করেছিলেন তারা।

অসাধারণ ব্যাটিং করেছেন রঞ্চি ও ইলিয়ট। ৯৯ বল খেলে ১৭০ রানের হার না মানা একটি ইনিংস খেলেছেন রঞ্চি। ৯৬ বল খেলে অপরাজিত ১০৪ রান করেছেন ইলিয়ট। তাই ৫ উইকেট হারিয়ে ৩৬০ রানের বিশাল স্কোর গড়েছিল নিউজিল্যান্ড।

জবাবে খেলতে নেমে ২৫২ রানেই গুটিয়ে গেছে শ্রীলঙ্কার ইনিংস। ম্যাকক্লেগানের বলে আউট হওয়ার আগে ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি করেছেন তিলকারত্নে দিলশান। ১১৬ রানের দারুণ একটি ইনিংস খেলেছেন তিনি। ৪টি উইকেট পেয়েছেন ট্রেন্ট বোল্ট।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড : ৩৬০/৫ (রঞ্চি ১৭০*, ইলিয়ট ১০৪; থিরিমান্নে ২/৩৬)
শ্রীলঙ্কা : ২৫২/১০ (দিলশান ১১৬, থিরিমান্নে ৪৫; বোল্ট ৪/৪৪)
ফল : ১০৮ রানের জয়ী নিউজিল্যান্ড
সিরিজ : ৭ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।