গ্রিসে বাংলাদেশি শ্রমিকদের গুলি করা কৃষকরা বেকসুর খালাস


প্রকাশিত: ০৯:১৫ এএম, ৩১ জুলাই ২০১৪

গ্রিসে স্ট্রবেরি তোলার কাজ করা ২৮ বাংলাদেশি শ্রমিককে লক্ষ্য করে গুলি করার মামলায় স্থানীয় কৃষকদের বেকসুর খালাসের রায় দিয়েছে দেশটির একটি আদালত।

ছয় মাসের বকেয়া বেতনের দাবি জানালে গত বছরের এপ্রিলে বাংলাদেশি ওই শ্রমিকদের লক্ষ্য করে গুলি চালান অভিযুক্ত কৃষকরা। গ্রিসের দক্ষিণ পেলোপোন্নেস এলাকার মানোলাদার একটি খামারে স্ট্রবেরি তোলার কাজ করতেন ওই কৃষকরা। ওই হামলা কৃষকদের ৪ জন মারাত্মকভাবে আহত হয়েছিলেন।

এদিকে এই রায়কে ন্যায়বিচারের জন্য কলঙ্কজনক উল্লেখ করে বিতর্কিত এই রায়ের নিন্দা জানিয়েছেন দেশটির রাজনীতিবিদ, শ্রমিক ইউনিয়ন ও বর্ণবাদবিরোধী সংগঠনগুলো। গ্রিসের অভিবাসী শ্রমিকদের অবস্থা কতটা খারাপ তা এই রায়ে উঠে এসেছে বলে উল্লেখ করেন তারা।

একজন গ্রিক হিসেবে এ ধরনের রায়ে লজ্জ্বাবোধ করছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশি শ্রমিকদের আইনজীবী মোসিস কারাবায়েদিস। বন্দরনগরী পাতরাসের আদালত রায় দেওয়ার পর এই মন্তব্য করেন কারাবায়েদিস। তিনি আরও বলেন, ‘আদালতের এই সিদ্ধান্ত অযৌক্তিক। এই রায় কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এই রায়ের মাধ্যমে ভুক্তভোগীদের বিরুদ্ধে ভয়াবহ আচরণ দেখিয়েছে আদলত।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।