নেপাল ও ভুটানের সাথে ট্রানজিট চুক্তি পরিচালনায় বাধা নেই


প্রকাশিত: ০২:৩৬ পিএম, ২২ জানুয়ারি ২০১৫

নেপাল ও ভুটানের পৃথক বাণিজ্য, ট্রানজিট চুক্তি থাকায় স্থলপথে নেপাল ও ভুটানের সঙ্গে বাণিজ্য পরিচালনায় বাংলাদেশের কোনরূপ বাধা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার সংসদে সরকারি দলের আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি জানান, নেপাল ও ভুটানের পণ্যবাহী ট্রাক নির্ধারিত পথ অনুসরণ করে ভারতের ভূ-খন্ড অতিক্রম করে বাংলাদেশ-ভারত সীমান্তের নির্দিষ্ট স্থল শুল্কবন্দরে প্রবেশ করে এবং সে স্থান থেকে পণ্যদ্রব্যসমূহ বাংলাদেশের যানবাহনে স্থানান্তর করা হয়। সরাসরি বাংলাদেশের গুদামে পণ্য খালাসের জন্য নেপালি এবং ভারতীয় ট্রাকসমূহকে বাংলাদেশের অভ্যন্তরে ২শ’ মিটার পর্যন্ত প্রবেশের অনুমতি দেয়া হয়। পণ্য খালাসের পর নেপালি অথবা ভুটানি ট্রাকসমূহ খালি অবস্থায় অথবা বাংলাদেশের পণ্য পরিবহন করে নেপাল ও ভুটানে প্রত্যাবর্তন করে। প্রত্যাবর্তনের পথে ট্রাকগুলো বাংলাদেশের পণ্যদ্রব্য নেপাল, ভুটান ও ভারতে বহন করে নিয়ে যায়।

মন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে নেপাল ও ভুটানের পৃথক বাণিজ্য এবং ট্রানজিট চুক্তি রয়েছে, কাজেই স্থলপথে বাংলাদেশ থেকে নেপাল ও ভুটানে পণ্য রপ্তানির ক্ষেত্রে কোন আইনগত বিধি নিষেধ নেই। ভারতের সঙ্গে বাংলাদেশের কোন ট্রানজিট চুক্তি না থাকায় বাংলাদেশের বাহনসমূহ ভারতে প্রবেশ করে নেপাল অথবা ভুটানে পণ্য রপ্তানিতে অংশগ্রহণ করতে পারে না। এই অংশটুকু হচ্ছে এক্ষেত্রে ‘মিসিং লিংক’। এজন্যে বাংলাদেশকে ভারতীয়, নেপালি অথবা ভুটানি ট্রাক ব্যবহার করতে হয়।

পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, বাংলাদেশ থেকে স্থলপথে স্বল্পতম সময়ে নেপাল ও ভুটানে পণ্য রপ্তানি সহজতর করার লক্ষ্যে বাংলাদেশি বাহন (ট্রাক) সমূহকে ভারতের ভূ-খন্ড ব্যবহার করতে দেবার জন্য ভারতের নিকট আনুষ্ঠানিক প্রস্তাব পাঠানো হয়েছে।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।