বৃষ্টি কেড়ে নেবে ভারতের শীর্ষস্থান!


প্রকাশিত: ০৩:২৯ এএম, ২০ আগস্ট ২০১৬

আইসিসি র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে বসতে পারাটা যেমন বিশাল সম্মানের, আবার সেটা ধরে রাখাটাও বিশাল একটা চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে সম্ভবত ভারত হেরে যাচ্ছে বৃষ্টির কাছেই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে যেভাবে বৃষ্টির রাজত্ব চলছে, তাতে টেস্টের রাজত্ব হারাতে বসেছে ভারত।

বৃষ্টির কারণে হোক, আর যেভাবেই হোক- এই টেস্ট যদি ড্র হয়, কিংবা ভারত হেরে যায়, তাহলে মাত্র ৫দিনের ব্যবধানে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান থেকে নেমে যাবে ভারত। তাদের পেছনে ফেলে শীর্ষে উঠে আসবে পাকিস্তান।

শ্রীলংকার কাছে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হওয়ার কারণে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান থেকে তিন নম্বরে নেমে আসে অস্ট্রেলিয়া। এ সুবাধে শীর্ষে উঠে যায় ভারত। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। পরিসংখ্যান বলছে, পোর্ট অব স্পেনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই টেস্টটি যদি ড্র হয়ে যায়, তাহলে ভারত দ্বিতীয় স্থানে নেমে যাবে এবং নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারেরমত শীর্ষে উঠবে পাকিস্তান।

পোর্ট অব স্পেনে এই টেস্টটি শুরু হয়েছে পরশু দিন। আগে থেকেই বলা হচ্ছিল আবহাওয়া পরিস্থিতি ভালো নয়। বৃষ্টির কারণে ভেস্তে যেতে পারে এই টেস্ট। সে সঙ্গে ভেস্তে যেতে পারে ভারতের শীর্ষস্থানও। অবশেষে সেটাই সত্যি হতে চলেছে। কারণ, টেস্টের প্রথম দিন টস জিতে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ খেলতে পেরেছে মাত্র ২২ ওভার। তাতে রান তুলেছে ৬২টি। যদিও উইকেট হারিয়েছে ২টি।

এরপরই নামে বৃষ্টি। সেই বৃষ্টি এতটাই তীব্র ছিল যে, দিনের খেলা শেষ পর্যন্ত বাতিল ঘোষণা করতে বাধ্য হন ম্যাচ রেফারি রঞ্জন মাধুগালে। দ্বিতীয় দিন সকাল থেকেই বৃষ্টি। থামার কোন লক্ষণ নেই। বৃষ্টি এই থামে তো, এই আবার আসে। মাঠ কোনভাবেই খেলার উপযোগি করা যাচ্ছিল না। শেষ পর্যন্ত দুপুরের পর এসে ম্যাচ রেফারি দ্বিতীয় দিনের খেলাও বাতিল ঘোষণা দিতে বাধ্য হন। একটি বলও দ্বিতীয় দিন মাঠে গড়াতে পারলো না।

ইএসপিএন ক্রিকইনফোর রিপোর্টে বলা হচ্ছে, পোর্ট অব স্পেন ওভালের মাঠে পর্যাপ্ত সুবিধা নেই। যে কারণে শুধু উইকেটছাড়া বাকি মাঠ ঢাকা সম্ভব হচ্ছে না। ফলে, বৃষ্টি থামলেও সহজে মাঠ খেলার উপযোগি করে তোলার সম্ভাবনা নেই। সুতরাং, টেস্টে বাকি তিন দিনের খেলার ভাগ্যে কী আছে সেটা এখনই বলা মুস্কিল। আর খেলা হলেও, এই অল্প সময়ে ফলও আশা করা যায় না। সুতরাং, টেস্টে ভারতের শীর্ষস্থান যে হুমকির মুখে সেটা বলাই বাহুল্য।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।