শহীদ আসাদ দিবস আজ


প্রকাশিত: ০২:৪০ এএম, ২০ জানুয়ারি ২০১৫

আজ ২০ জানুয়ারি, শহীদ আসাদ দিবস। ১৯৬৯ সালের এই দিনে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে ১১ দফা কর্মসূচির মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে জীবন দিয়েছিলেন ছাত্রনেতা আসাদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন আসাদ। তার পুরো নাম মোহাম্মদ আসাদুজ্জামান। তার আত্মত্যাগের মধ্যদিয়ে বেগবান হয়েছিল তৎকালীন স্বৈরাচার আইয়ুববিরোধী আন্দোলন।

আসাদ শহীদ হওয়ার মাত্র ৩ দিনের মাথায় ২৪ জানুয়ারি পতন ঘটে আইয়ুব সরকারের। বাঙালি জাতির স্বাধীনতার দাবি তরান্বিত করতে নিজের বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন তিনি।

পাকিস্তানি বাহিনীর গুলিতে আসাদের রক্তে লাল হয়েছিল ঢাকার রাজপথ। রক্তের সেই দাগ মুছে গেলেও মানুষের হৃদয় থেকে মুছবে না তার কীর্তি।

শহীদ আসাদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

আসাদ দিবস উপলক্ষে শহীদ আসাদ পরিষদ আজ সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় জমায়েত। ৮টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল গেটসংলগ্ন শহীদ আসাদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি প্রদান ও সাড়ে ৮টায় আলোচনা সভা করবে।

বাংলাদেশ ছাত্রলীগ সকাল ৯টায় আসাদের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করবে। ঢাকার বিভিন্ন স্থানে তার জীবন ও কর্মের ওপর আলোচনাও অনুষ্ঠিত হবে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।