‘আফ্রিদি’ হয়ে গেলেন মেসি!


প্রকাশিত: ০১:৩৩ পিএম, ১৩ আগস্ট ২০১৬

চিলির কাছে কোপার শতবর্ষী আসরের ফাইনালে পরাজয়ের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন লিওনেল মেসি। খবরটা তখন মুহূর্তের মধ্যেই ছড়িয়ে পড়ে সারা বিশ্বের আনাচে-কানাচে। সঙ্গে সঙ্গেই আওয়াজ ওঠে, অবসরের সিদ্ধান্ত ভেঙে মেসির ফিরে আসার। উপমহাদেশের ভক্তরা তো ওই সময় মেসির কাছে আহ্বান জানিয়েছিলেন, অবসরের সিদ্ধান্তের বিষয়ে পাকিস্তানি ক্রিকেটার শহিদ আফ্রিদিকে আদর্শ মানার জন্য। যে কি না বারবার অবসরের ঘোষণা দিয়ে বারবার ফিরে আসেন।

কিন্তু বিশ্লেষকরা তখন জানিয়েছিল, মেসি অন্য ধাতুতে গড়া মানুষ। যে সিদ্ধান্ত তিনি নিয়েছেন সেটা চূড়ান্ত। এ সিদ্ধান্ত থেকে তাকে আর টলানো যাবে না। তার মানে, সত্যিকার অর্থেই আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে আর মাঠে নামা হচ্ছে না বার্সা তারকার। সুতরাং আফ্রিদির সঙ্গে তার তুলনা করাটা হবে বোকামি।

অথচ সেই মেসিরই ব্যক্তিত্ব ভেঙে পড়লো নিমেষে, মাত্র দুই মাসের মাথায়। হয়তো বা অনেকের অনুরোধ-উপরোধ ছিলো। তবুও নিজের অটল সিদ্ধান্ত ভেঙে আবারও আন্তর্জাতিক ফুটবলে ফেরার সিদ্ধান্ত জানিয়ে দিলেন ফুটবলের বরপুত্র।

মেসির অবসর ভেঙে ফেরার ঘোষণার পর পরই সোশ্যাল মিডিয়ায় গুঞ্জন শুরু হলো, ‘তাহলে কী আফ্রিদি হয়ে গেলেন মেসি’। আফ্রিদি তো বার বার অবসরের ঘোষণা দেন। আবার সেই অবসর ভেঙে বার বার ফিরে আসেন। তিনি সত্যি সত্যি কবে অবসর নেবেন সেটা যেমন কেউ জানে না, তেমনই মেসি কবে অবসর নেবেন- এটা এখন কেউ জানে না।

সবচেয়ে বড় প্রশ্ন দেখা দিয়েছে মেসির অবসর ঘোষণা এবং তার ফেরার সময়ের মধ্যে। অবসর ঘোষণা দিয়ে মাত্র দুই মাস অভিমান করে ছিলেন তিনি। এ সময়ের মধ্যে আর্জেন্টিনা জাতীয় দলেরও কোনো খেলা ছিল না। সমালোচকদের প্রশ্ন, অবসরই যদি নেবেন তিনি এবং সেই অবসর ভেঙে যদি ফেরেনও, তবুও মাঝে অন্তত দু-একটা ম্যাচ মিস হওয়ার কথা ছিল; কিন্তু কী এমন অবসর নিলেন, যে কোনো ম্যাচই মিস হচ্ছে না তার।

জেরার্ডো মার্টিনোর পরিবর্তে নতুন কোচ হিসেবে এডগার্ডো বাউজা দায়িত্ব নেয়ার পরই অবশ্য নিজের প্রথম মিশন হিসেবে মেসিকে দলে ফেরানোর অ্যাসাইনমেন্ট নেন। এ জন্য তিনি বার্সেলোনাতেও উড়ে গিয়েছিলেন। আপাতত প্রথম অ্যাসাইনমেন্টেই সফল বাউজা। মেসিকে রাজি করালেন এবং তিনি ফিরলেন আন্তর্জাতিক ফুটবলে।

তবে সোশ্যাল মিডিয়ায় সমালোচকরা মেসিকে ‘আফ্রিদি’ বলেই বিদ্রুপ করতে শুরু করে দিয়েছে। সিন ডি সিসা নামে এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘আর্জেন্টিনা আন্তর্জাতিক ফুটবলে একটি ম্যাচও খেলেনি এখনও। তারই আগেই আপনি ফিরে এলেন। সত্যি সত্যিই কী আপনি অবসরের ঘোষণা দিয়েছিলেন?’

ড. বাটারকাপ নামে একজন লিখেছেন, ‘মেসি তো শহিদ আফ্রিদির মতো হয়ে গেলো। যিনি সব সময় শুধু চিন্তাই করতে থাকেন।’ অঙ্কুর সিং নামে আরেকজন তো চূড়ান্ত বিদ্রুপ করেছেন মেসিকে। তিনি লিখেছেন, ‘যেভাবে মেসিকে আফ্রিদির সঙ্গে তুলনা করা হচ্ছে, তা দেখে তো আমার মনে হচ্ছে তিনি অচিরেই আবার অবসরের ঘোষণা দিয়ে বসতে পারেন।’

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।