কালপাগেকে ‘না’ করে দিচ্ছে বিসিবি!


প্রকাশিত: ১২:২২ পিএম, ১৩ আগস্ট ২০১৬

তার তিন সহযোগী চণ্ডিকা হাথুরুসিংহে, রিচার্ড হ্যালসল ও মারিও ভিল্লাভারায়ন ঢাকা এসেছেন প্রায় সপ্তাহ খানেক আগেই। এসে পুরো দস্তুর কাজেও নেমে পড়েছেন তারা। বাংলাদেশ জাতীয় দলের বিদেশি কোচিং স্টাফদের মধ্যে আসেননি কেবল একজন; রুয়ান কালপাগে।

বিসিবি থেকে বারবার আসার কথা বলা হলেও আজ ১৩ আগস্ট বিকেল পর্যন্ত রাজধানীতে পা  রাখেননি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এ স্পিন কোচ।

আগে দু’এক দফা তারিখ দিয়েও আসেননি। তাই বোর্ড থেকে তাকে বাংলাদেশে এসে জাতীয় দলে কোচিংয়ে অংশ নেয়ার দিনক্ষণ বেঁধে দেয়া হয়েছিল। যার শেষ দিন ছিল গত ১০ আগস্ট; কিন্তু কালপাগে আসেননি। যোগাযোগও করেননি বিসিবির সঙ্গে।

তারপরও ৭২ ঘণ্টা পেরিয়ে গেছে। এখন বিসিবি কালপাগের পুরো বিষয়টিকে নেতিবাচক দৃষ্টিতে দেখছে। বোর্ডপ্রধান নির্বাহীর সঙ্গে কথা বলে মনে হয়েছে, বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে কালপাগে উপাখ্যান সম্ভবত শেষই।

‘আমরা (বিসিবি) কালপাগেকে না করে দিয়েছি। তিনি আর জাতীয় দলের কোচিং স্টাফ নন’ সরাসরি এমন  কথা না বললেও বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী সুজন জাগো নিউজকে বলেছেন, ‘কালপাগে আমাদের বেঁধে দেয়া সময়ের মধ্যে আসেননি। তাই আমাদের তো একটা পথ বেছে নিতেই হবে।’

সেটা কি তাকে পদচ্যুত করা বা অব্যাহতি দেয়া? নাকি কোনরকম আইনানুগ ব্যবস্থা নেয়া? এমন প্রশ্নের জবাবে বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘নাহ আইনানুগ ব্যবস্থার কিছুই নেই। বিসিবির বেতনভুক্ত কোচ হিসেবে কিছু শর্ত আছে। আমরা তাকে আসতে বলেছি। তিনি আসেননি। এখন আমাদের যা করার তাই করবো।’
 
এরপর আর সরাসরি কোন মন্তব্য না করে শুধু বলেন, ‘ধরে নিতে পারেন, কালপাগের সঙ্গে সব সম্পর্ক চোকানোর কথাই ভাবছি আমরা।’ প্রধান নির্বাহীর এমন মন্তব্যের পর আর বুঝতে বাকি থাকে না, কালপাগে আর বাংলাদেশের স্পিন বোলিং কোচ থাকছেন না। খুব শিগগিরই হয়ত বিসিবি তাকে না করে দেবে।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, গুলশান ট্র্যাজেডি ও শোলাকিয়ায় প্রাণনাশি ঘটনায় জাতীয় দলের সব বিদেশি কোচই নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ও শঙ্কিত হয়ে পড়েছিলেন। সবাই প্রাথমিকভাবে অবস্থা ও পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। এরপর নিজেদের নিরাপত্তা জোরদার করার বিষয়টি নিশ্চিত হয়েই তবে ক্রিকেটারদেও কোচিং করাতে ঢাকায় এসেছেন।

কিন্তু রুয়ান কালপাগে ব্যতিক্রম। না এসে উল্টো এক অদ্ভুত দাবি তুলে বসেন তিনি। তার দাবি, বাংলাদেশে এখন নিরাপত্তায় ঝুঁকি আছে। তাই আমাকে এমনি বেতন দিতে হবে। অর্থাৎ ঢাকায় জাতীয় দলকে কোচিং না করিয়ে পারিশ্রমিক দাবি করলেন তিনি।

বিসিবি এমন অদ্ভূত দাবি সঙ্গত কারণেই মানেনি। এদিকে কালপাগে ভেতরে ভেতরে আইসিসির এক সহযোগী সদস্য দেশের হেড কোচ হওয়ার চেষ্টায় ব্যস্ত হয়ে পড়েন। ভাবা হচ্ছে, ওই দেশের সাথে কথাবার্তা চূড়ান্ত হবার আগের সময়টায় নিরাপত্তার অজুহাতে বাংলাদেশে না এসে কৌশলে বেতন-ভাতার দাবি তোলেন শ্রীলংকান বংশোদ্ভূত কালপাগে।

এআরবি/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।