`বিপিএলে খেলতে পারবেন না আশরাফুল`


প্রকাশিত: ০৮:৩২ এএম, ১৩ আগস্ট ২০১৬

তিন বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আজ শনিবার থেকে মুক্ত আশরাফুল। এখন থেকে নিয়মিত ঘরোয়া ক্রিকেট খেলতে পারবেন। তবে খেলতে পারবেন না বিপিএল বা এই ধরনের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে। এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন।

শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘মোহাম্মদ আশরাফুলের নিষেধাজ্ঞা ১৩ আগস্ট শেষ হয়ে যাবার কথা, তবে এ ব্যাপারে কিছু কন্ডিশন ছিল। তা পূর্ণ করতে পারলে আইসিসি থেকে সার্টিফিকেট অব গুড কন্টাক্ট দেওয়া হবে। ওই সার্টিফিকেট আসলে সে ঘরোয়া ক্রিকেট খেলতে পারবে, তবে বিপিএল ছাড়া।’

পাঁচ বছরের নিষেধাজ্ঞার থাকলেও শর্তসাপেক্ষে তিন বছরেই আজ মুক্ত হলেন আশরাফুল। দুই বছর আগে তার এই মুক্তির জন্য জাতীয় দল ও ফ্রাঞ্চাইজিভিত্তিক কোন লিগ খেলতে পারবেন না; আগেই শর্ত দিয়েছিল আইসিসি।

বাংলাদেশের বড় দৈর্ঘ্যের টুর্নামেন্ট বিসিএলও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট। তাই এ টুর্নামেন্ট খেলতে পারবেন কিনা তা এখন আইসিসির উপরই নির্ভর করছে। এ বিষয়ে আইসিসি বরাবর চিঠি দেয়া হয়েছে বলে জানালেন সুজন।

‘আশরাফুল বিপিএল বা এই ধরনের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক কোনো টুর্নামেন্টে খেলতে পারবে না। আর আমাদের দেশে বিসিএল যেহেতু ফ্র্যাঞ্চাইজিভিত্তিক, এই টুর্নামেন্টে সে খেলতে পারবে কি না, এ ইস্যুতে আমরা আইসিসির কাছে একটা ই-মেইল পাঠিয়েছি। এর উত্তর পেলেই বলা যাবে সে এ টুর্নামেন্টে খেলতে পারবে কি না।’

আশরাফুলকে কেন এখনই আন্তর্জাতিক বা ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে বিবেচনা করা হচ্ছে না জানতে চাইলে তিনি জানান, এটা আগেরই সিদ্ধান্ত, ট্রাইব্যুনাল এমনই সিদ্ধান্ত জানিয়েছিল। তবে এ মুহূর্তে বিসিবির সকল সুবিধা ব্যবহার করতে কোন বাধা নেই আশরাফুলের।

আরটি/এমআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।