ফেলপসের ২২তম সোনা


প্রকাশিত: ০২:৩৪ এএম, ১২ আগস্ট ২০১৬

সুইমিংপুলে নামলেন আর সোনা জিতলেন। সাঁতারের জীবন্ত কিংবদন্তি মাইকেল ফেলপসের বিষয়টি ঠিক এমন হয়ে গেছে। রিও অলিম্পিকে নিজের চতুর্থ ইভেন্ট ২০০ মিটার ব্যক্তিগত মিডলে স্বর্ণ জিতলেন যুক্তরাষ্ট্রের এই তারকা। আর এতেই অলিম্পিক ইতিহাসে সাঁতারে ব্যক্তিগত কোন ইভেন্টে টানা চারটি সোনা জিততে অবিশ্বাস্য আরেকটি রেকর্ড গড়লেন মাইকেল ফেলপস। এ নিয়ে অলিম্পিকে তার স্বর্ণের সংখ্যা দাঁড়ালো ২২ এ।

এদিকে এই ইভেন্টে জাপানের কোসুকে হাগিনো রুপা ও চীনের ওয়াং শুন ব্রোঞ্জ জিতেছেন।

রিও অলিম্পিকে নিজের প্রথম সোনাটি ফেলপস পেয়েছিলেন সতীর্থদের সঙ্গে ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। এতে প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকের চারটি আসরে সোনা জেতা হয়ে যায় তার।

phelps

চতুর্থ দিন ২০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জয়ের পর আবার সুইমিংপুলে নেমে জেতেন ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা। টানা চার অলিম্পিকে এই ইভেন্টে সোনাজয়ী যুক্তরাষ্ট্র দলের সদস্য হিসেবে থেকে আরেকটি রেকর্ড গড়েন ফেলপস ও তার সতীর্থ রায়ান লোকটি। আর কোনো সাঁতারু অলিম্পিকে এক ইভেন্টে চারটি সোনা জেতেননি। অলিম্পিক ইতিহাসে আর কোনো সাঁতারু কোনো ব্যক্তিগত ইভেন্টে টানা চারটি সোনা জিততে পারেনি।

উল্লেখ্য, ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে ৩১ বছর বয়সী ফেলপসের ঝুলিতে এখন অলিম্পিকের ২২টি সোনা, ২টি রুপা ও ২টি ব্রোঞ্জ নিয়ে মোট ২৬টি পদক।

এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।