হানিফ ছিলেন আমার প্রেরণা: জহির আব্বাস


প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১১ আগস্ট ২০১৬

দুই প্রজন্মের দুই সেরা ব্যাটসমান। মজার বিষয়, টেস্ট ক্রিকেটে হানিফ মোহাম্মদের যেখানে শেষ, জহির আব্বাসের সেখানে শুরু। ১৯৫২ সালের ১৬ অক্টোবর জন্মভূমি ভারতের বিপক্ষেই টেস্ট অভিষিক্ত হানিফ অবসর নেন ১৯৬৯ সালে। আর ওই বছরই টেস্টে পথচলা শুরু জহিরের।

দুজনের বয়সের ব্যবধানও খুব একটা বেশি না, ১৩ বছরের। হানিফের জন্ম ১৯৩৪ সালে, আর জহির আব্বাস পৃথিবীর মুখ দেখেছেন ১৯৪৭ সালে। তাই পাকিস্তানের লিটল মাস্টারের খেলা দেখে অনুপ্রাণিত হতেই পারেন জহির। তা ছাড়া অগ্রজদের কাছ থেকে অনেক কিছুই শিখে থাকেন অনুজরা।

জহির আব্বাস বলেন, ‘তিনি (হানিফ) ছিলেন আমার প্রেরণার উৎস। আমি তার কাছে আজীবন কৃতজ্ঞ। তিনি আমাকে যথেষ্ট সাহায্য করেছেন। আমার ক্যারিয়ারকে এগিয়ে নিতে সাহস জুগিয়েছেন। তিনি প্রায়ই আমাকে বলতেন যে আমি তার রেকর্ড ভাঙতে পারি।’

ক্রিকেটে এমন কিছু স্মৃতি রেখে গেছেন হানিফ, যার মধ্য দিয়ে আজীবন তিনি মানুষের মাঝে থাকবেন। জহিরের ভাষায়, ‘হানিফ মোহাম্মদ পাকিস্তানের সেরা ক্রিকেটার। তার পারফরম্যান্সই যুগে যুগে তাকে স্মরণ করিয়ে দেবে।’

এনইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।