না ফেরার দেশে জুম্মন লুসাই


প্রকাশিত: ১১:৫৫ এএম, ১৮ জানুয়ারি ২০১৫

চলে গেলেন আশির দশকের মাঠ কাঁপানো সাবেক হকি তারকা জুম্মন লুসাই। গত শুক্রবার বিকেলে মস্তিষ্কের রক্তক্ষরণে আক্রান্ত হন সাবেক এই জাতীয় হকি তারকা। পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। কিন্তু রোববার চলে গেলেন না ফেরার দেশে।

বাংলাদেশের হকি অঙ্গনের এক সফল নায়ক জুম্মন লুসাই। তার অসাধারণ নৈপুণ্যের কারণে ১৯৮৫ সালে জুম্মন লুসাই বিশ্ব হকি একাদশে খেলার সুযোগ পেয়েছিলেন। জুম্মন লুসাই ছিলেন অনেক খেলোয়াড়ের স্বপ্নের নায়ক। আবাহনীর প্রতি ভালোবাসা অটুট ছিল জীবনের শেষ পর্যন্ত।  পরিবার ছেড়ে অবাহনী ক্লাবেই থাকতেন তিনি।

দীর্ঘদিন জাতীয় হকি দলে খেলেছেন এই জাতীয় তারকা। বাংলাদেশের হকিতে পেনাল্টি কর্নারের (পিসি) জন্য স্পেশালিস্ট বলা হতো তাকে। জুম্মন লুসাই বাংলাদেশের প্রথম হ্যাটট্টিকম্যান। ঢাকায় ৮৫ সালে দ্বিতীয় এশিয়া কাপ হকিতে ইরানের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন তিনি।

১৯৭৮ সালে বাংলাদেশ পুলিশ দলের হয়ে প্রথম বিভাগে খেলা শুরু করেছিলেন জুম্মন লুসাই। অল্প কিছুদিনের মধ্যেই তিনি নিজেকে চিনিয়ে জায়গা করে নেন জাতীয় হকি দলে। ১৯৮২ সালে দিল্লি এশিয়ান গেমসে জাতীয় দলের জার্সি গায়ে চড়ান।

জাতীয় পুরস্কারপ্রান্ত হকি তারকা জুম্মন লুসাই এসেছিলেন একটি ক্রীড়া পরিবার থেকে। তার বড় ভাই রামা লুসাই সত্তর ও আশির দশকে ঢাকার ফুটবলের জনপ্রিয় তারকা ছিলেন। খেলেছেন মোহামেডান ও জাতীয় ফুটবল দলে। বাবা হারেঙ্গা লুসাইও হকি খেলতেন।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।