২১তম সোনাও ফেলপসের


প্রকাশিত: ০৩:০৪ এএম, ১০ আগস্ট ২০১৬

সুইমিংপুলে নামলেন আর সোনা জিতলেন। সাঁতারের জীবন্ত কিংবদন্তি মাইকেল ফেলপসের বিষয়টি ঠিক এমন হয়ে গেছে। রিও অলিম্পিকে নিজের দ্বিতীয় ইভেন্ট ২০০ মিটার বাটারফ্লাইয়ে পর সতীর্থদের সঙ্গে ২০০ মিটার ফ্রিস্টাইল রিলের স্বর্ণও জিতলেন যুক্তরাষ্ট্রের এই তারকা।

নিজের দ্বিতীয় ইভেন্ট ২০০ মিটার বাটারফ্লাইয়ের চার ল্যাপের শেষটিতে ফেলপসকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন জাপানের তরুণ মাসাতো সাকাই। মনে হচ্ছিল গত বারের মত এবারো স্বর্ণ হারাচ্ছেন মার্কিন তারকা। তবে শেষ পর্যন্ত এক মিনিট ৫৩.৩৬ সেকেন্ড সময় নিয়ে জাপানের সাকাইকে পেছনে ফেলে ক্যারিয়ারের ২০তম স্বর্ণের সঙ্গে ২৪ টি পদক নিজের নিজের ঝুলিতে নেন। আর জাপানের মাসাতো সাকাই এক মিনিট ৫৩.৪০ সময় নিয়ে রুপা আর হাঙ্গেরির কেনদেরেসি এক মিনিট ৫৩.৬২ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পেয়েছেন।

Michael-Phelps

২০০ মিটার বাটারফ্লাইয়ের পর ২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে সতীর্থদের সঙ্গে নিয়ে টানা চতুর্থ বারের মত এই ইভেন্টে দলকে স্বর্ণ এনে দিলেন ফেলপলস। ফেলপসের সঙ্গে ছিলেন কনোর ডায়ার, টাউনলি হাস ও রায়ান লোকটে। সোনা জিততে যুক্তরাষ্ট্র সময় নেয় ৭ মিনিট ০.৬৬ সেকেন্ড। আর ৭ মিনিট ০৩.১৩ সেকেন্ডে এই ইভেন্টে রুপা জিতেছে যুক্তরাজ্যের দল। ৭ মিনিট ০৩.৫০ সেকেন্ডে ব্রোঞ্জ জিতেছে জাপানের দল।      
 
এর আগে রিও অলিস্পিকে নিজের প্রথম সোনাটি ফেলপস পেয়েছিলেন সতীর্থদের সঙ্গে ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। এতে প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকের চারটি আসরে সোনা জিতেন এই তারকা।

উল্লেখ্য, ২০১২ সালের লন্ডন অলিম্পিকের পর অবসর ঘোষণা করেছিলেন ফেলপস, কিন্তু ২০১৪ সালে আবারও সাঁতারে ফেরেন তিনি।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।