লম্বা বিরতিতে ক্রিকেটের বড় ক্ষতি : হাথুরুসিংহে


প্রকাশিত: ১২:২৬ পিএম, ০৯ আগস্ট ২০১৬

কদিন আগেই এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল জানিয়েছিলেন, লম্বা বিরতিকে ইতিবাচক হিসেবেই নিতে চান তিনি। উদাহরণ হিসেবে ইংল্যান্ডের টানা ক্রিকেট খেলার ফলে ইনজুরি সমস্যাকে তুলে ধরেছিলেন। ইতিবাচক হিসেবে দেখতে চান প্রধান কোচ হাতুরুসিংহেও। কিন্তু তারপরও এটাকে বড় ক্ষতি হিসেবে দেখছেন বাংলাদেশের এ লঙ্কান কোচ।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ক্রিকেটারদের কন্ডিশনিং ক্যাম্পে দ্বিতীয় দিন কোচিং করান হাথুরুসিংহে। এরপর বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। সেখানে বাংলাদেশের দীর্ঘদিন পর ক্রিকেট খেলা প্রসঙ্গে কোচ বলেন, ‘না এটা (লম্বা বিরতি) ঠিক নয়, তবে আমরা কি করতে পারি? যদি আমাদের ম্যাচ না থাকে? একটা নতুন সিরিজ শুরু হয়, তখন কিছুটা টেনশন কাজ করে। যদি না ধারাবাহিকভাবে সিরিজের মধ্যে না থাকেন। এটা আমাদের জন্য বড় ক্ষতি, কারণ আমরা অনেকদিন থেকে ক্রিকেটে নেই; কিন্তু এটা আমাদের নিয়ন্ত্রণে নেই।’

তবে লম্বা বিরতিতে নিজেদের কাজ ভালোভাবে করতে চান হাথুরুসিংহে। আন্তর্জাতিক ম্যাচ খেলার ঘাটতি প্রস্তুতি ম্যাচ খেলে পূরণ করতে চান তিনি। যদিও আন্তর্জাতিক ম্যাচের সঙ্গে প্রস্তুতি ম্যাচের পার্থক্য জানেন এ লঙ্কান। তবুও বিকল্প কিছু না থাকায় আপাতত এ নিয়েই সন্তুষ্ট থাকতে চান বাংলাদেশ দলের কোচ।

‘আমরা আমাদের পরিকল্পনা অনুযায়ী অনুশীলন করে যাচ্ছি। ক্রিকেটারদের ম্যাচের কন্ডিশনে নিয়ে আসার চেষ্টা করছি। অনুশীলনের শেষভাগে আমরা কিছু প্রস্তুতি ম্যাচ খেলবো। আমার এটাকে ইতিবাচকভাবে নেবার চেষ্টা করছি, কারণ আমাদের হাতে সময় রয়েছে। আমরা নিজেদের ভালোভাবে প্রস্তুত করতে পারবো। তবে এটা ম্যাচ খেলার মত হবে না। সাধারণত খেলোয়াড়রা ম্যাচ খেলতে পছন্দ করে এবং তাতে তাদের আত্মবিশ্বাস বেড়ে যায়।’

ভারতে অনুষ্ঠিত গত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার পর প্রায় ছ’মাস পর ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। তবে সেখানেই রয়েছে শঙ্কা। সাম্প্রতিক সময়ে গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর ইংল্যান্ডের বাংলাদেশে আসা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

আরটি/আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।