সাড়ে তিনশ` বন্দিকে মুক্তি দিলো আইএস


প্রকাশিত: ০৪:৪৭ এএম, ১৮ জানুয়ারি ২০১৫

ইরাকের অন্তত সাড়ে তিনশ বন্দীকে মুক্তি দিয়েছে আইএস জঙ্গিরা। শনিবার কুর্দি পেশমার্গা বাহিনী জানায়, শিশু ও বৃদ্ধসহ সাড়ে তিনশ` জনকে মুক্তি দেয়া হয়। নিজেদের নিয়ন্ত্রিত ভূখণ্ডে আসার পর অসুস্থ শিশুদের হাসপাতালে নিয়ে যায় পেশমার্গা বাহিনী।

তবে ইয়াজিদি সম্প্রদায়ের এসব সদস্যকে ছেড়ে দেয়ার বিষয়ে আইএস-এর কোনো উদ্দেশ্য এখনও স্পষ্ট নয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্য অনুযায়ী, আইএস জঙ্গিরা নারীসহ ইয়াজিদি সম্প্রদায়ের কয়েক হাজার সদস্যকে আটক করে রেখেছে। নারীদের জোরপূর্বক আইএস সদস্যদের সঙ্গে বিয়ে অথবা দাস হিসেবে বিক্রি করে দেয়া হয় বলেও জানিয়েছে এ মানবাধিকার গোষ্ঠীটি।

এদিকে, আইএসের বিরুদ্ধে যুদ্ধরত দেশগুলোকে ২৫ কোটি মার্কিন ডলারের বেসামরিক সাহায্য প্রদানের আশ্বাস দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। যুদ্ধবিধ্বস্ত ইরাক এবং সিরিয়ায় সাধারণ মানুষের মৌলিক চাহিদা পূরণ, অবকাঠামো নির্মাণ এবং উন্নয়নে এই অর্থ সহায়তা দেয়ার কথা জানিয়েছেন তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।