ঘরোয়া লিগের অভিজ্ঞতা কাজে লাগাতে চান লিখন


প্রকাশিত: ১১:৪৭ এএম, ০৮ আগস্ট ২০১৬

ইতোমধ্যেই বাংলাদেশের হয়ে ছ’টি টেস্ট খেলে ফেলেছেন লেগস্পিনার জুবায়ের হোসেন লিখন। অথচ অভিষেকের আগে ঘরোয়া লিগ খুব একটা খেলা হয়নি তার। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে শুরুটা দুর্দান্ত করেছিলেন লিখন। যদিও শেষ দিকে সে ছন্দ আর ধরে রাখতে পারেননি। তবে এ থেকে পাওয়া অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামীতে আন্তর্জাতিক অঙ্গনে আরও ভালো করার প্রত্যয় ব্যক্ত করলেন দেশের সেরা এ লেগস্পিনার।

সোমবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন শেষে বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের লিখন বলেন, ‘আমি যখন জাতীয় দলে খেলা শুরু করেছিলাম, ওই সময় কিন্তু খুব বেশি ঘরোয়া লিগ খেলা হয়নি। এবার খেলেছি। জাতীয় লিগ, প্রিমিয়ার লিগ, বিসিএলে খেলেছি। আগেরবার ছিলাম শূন্য হাতে। এবার কিন্তু কিছু না কিছু আছে হাতে। চেষ্টা থাকবে ওই জিনিসগুলা কাজে লাগানোর। সামনে আরও অনেক সময় আছে। লেগ স্পিনারদের অভিজ্ঞতাটা অনেক বড় একটা ব্যপার। আমি এখন শিখছি। চেষ্টা থাকবে অভিজ্ঞতাটা আরও বাড়িয়ে নেয়ার।’

এবারের প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে আবাহনীর হয়ে মাশরাফির কলাবাগান ক্রীড়া চক্রের মেরুদণ্ড একাই ভেঙ্গে দিয়েছিলেন লিখন। সে ম্যাচে ছয় উইকেট তুলে নিয়ে হয়েছিলেন ম্যান অব দ্যা ম্যাচ; কিন্তু সে ধারাটা শেষ পর্যন্ত আর ধরে রাখতে পারেননি। ফলশ্রুতিতে দল থেকে বাদ পড়ে যান। তবে কেন এমন হয়েছে তা জানেন লিখন। ওভারে একটি-দুটি বাজে বলই ভোগায় তাকে। তবে এ নিয়ে কাজ করে যাচ্ছেন বলে জানান এ লেগ স্পিনার।

‘আমি চেষ্টা করছি। এক জায়গায় বোলিং করা নিয়ে প্রধানত কাজ করছি। হয় কী, ওভারে দু-একটা বল বাজে হয়ে যায়। এগুলোই একটু বেশি ভোগায়। ওই জিনিসগুলো নিয়ে কাজ করছি। যত পারি বাজে বলগুলো কম করার এবং একটা জায়গায় ভালো বোলিং করার।’

এবারের প্রিমিয়ার লিগের বেশ কিছু ম্যাচ খেলেছেন লিখন, সাফল্যও পেয়েছেন। লেগ স্পিনার পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ জায়গা ছিল এটি। সে জায়গায় নিজেকে শতভাগ সফল ভাবছেন না তিনি। তবে এ থেকে প্রাপ্ত অভিজ্ঞতাকে অনেক বড় করে দেখছেন লিখন। নিজের দুর্বলতা নিয়েও কঠিন পরিশ্রম করছেন তিনি। সেটা কাটিয়ে উঠতে পারলে আরও ভালো কিছু সম্ভব বলে মনে করেন এ তরুণ।

‘জাতীয় দলে আসার সময় থেকেই চেষ্টা ছিল অভিজ্ঞতা বাড়ানো এবং উন্নতি করা। সঙ্গে স্কিলটা আরও বাড়িয়ে নেওয়া। স্ট্রোক বলটা আরও উন্নতি করা। আমার হাতে বেশ কিছু ভেরিয়েশন আছে। ভেরিয়েশনের কারণে স্ট্রোক বলে একটু সমস্যা হচ্ছে। এটা নিয়ে কাজ করছি। আসলে অভিজ্ঞতাটা অনেক বড় জিনিস। সবার সাথে এ নিয়ে কথা বলছি। ইনশাল্লাহ ভবিষ্যতে আরও ভালো করতে পারবো।

আরটি/আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।