অ্যামব্রোস-ওয়ালশ না ডোনাল্ড : কে হচ্ছেন বোলিং কোচ


প্রকাশিত: ০৬:১৭ পিএম, ০৪ আগস্ট ২০১৬

জাতীয় দলের নতুন পেস বোলিং কোচ নিয়োগ যেন বাংলা সাহিত্যের ছোট গল্প। শেষ হয়েও কিছুতেই শেষ হচ্ছে না। বরং যতই দিন যাচ্ছে, কাহিনী ততই নতুন মোড় নিচ্ছে। প্রধান চরিত্রও পাল্টাচ্ছে।

এই মাস খানেক আগেও যার নায়ক ছিলেন আকিব জাভেদ। এই পাকিস্তানির সাথে সব কথা বার্তা চূড়ান্ত হয়ে গিয়েছিল। আকিবের বোলিং কোচ হয়ে আসা ছিল সময়ের ব্যাপার মাত্র; কিন্তু হঠাৎ পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি ‘লাহোর কালান্দার’ আকিবকে পেতে আগ্রহী হয়ে ওঠে। তার শর্ত মেনে মোটা টাকা দিতেও রাজি হয়। আকিব শেষ মুহুর্তে বিসিবিকে না করে দেন।

ঢাকায় ছয় দিনের স্বল্প মেয়াদে বোলিং করতে এসে প্রথমে মিডিয়ার কাছেও সে কথা বলেছেন আকিব জাভেদ। আকিব উপাখ্যান শেষ হতেই শুরু চামিন্দা ভাস পর্ব। ক্রিকেট পাড়ায় চাউর হয়ে যায়, আকিব মিশন সফল না হওয়ায় বিসিবি সতর্ক ও সাবধানে শ্রীলংকার চামিন্দা ভাসকে বোলিং কোচের প্রস্তাব দিয়েছে। ভাসও সাড়া দিয়েছেন।

ভিতরে ভিতরে কথা বার্তাও নাকি এগিয়েছে অনেক; কিন্তু গত ৭২ ঘন্টায় হঠাৎ বাতাস পাল্টে গেছে। এখন নাকি ভাসও চিত্রনাট্যের বাইরে। মাঝখানে খন্ডকালীন বোলিং কোচ হয়ে আসা আকিব জাভেদকে নিয়েও শোনা যায় গুঞ্জন।

বুঝিয়ে-সুঝিয়ে আকিবকে বেটার অফার দিয়ে রেখে দেয়া হবে- শেরে বাংলার আশপাশে তেমন কথাও শোনা গেছে গত দু’তিন দিন; কিন্তু শেষ খবর, তা হচ্ছে না। তবে আকিবের প্রতি দৃষ্টি থাকবে। আগামীতে তাকে এইচপি কিংবা অনুর্ধ-১৯ দলের কোচ হিসেবে দেখা গেলেও অবাক হবার কিছু থাকবে না।

বোর্ডের এক নির্ভরযোগ্য সূত্র তেমন খবরই দিয়েছে। সবশেষ খবর, সম্ভাব্য বোলিং কোচের তালিকায় উঠে এসেছে তিন তিনটি বিখ্যাত নাম- দুই ক্যারিবীয় কিংবদন্তি কার্টলি এ্যামব্রোস, কোর্টনি ওয়ালশ ও দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অ্যালান ডোনাল্ড।

যাদের সবাই নিজ নিজ সময়ের অন্যতম বিশ্বসেরা ফাস্ট বোলার। বোর্ডের প্রভাবশালী নীতি নির্ধারকদের সবাই বিদেশি বোলিং কোচ প্রসঙ্গে মুখে তালা দিয়ে বসে আছেন। মিডিয়ার কাছে কিছু বলছেন না। কারণ একটাই- ক্রিকেট অপারেশন্স ও গেম ডেভোলপমেন্ট কমিটির চেয়ারম্যান পদে যতই দু’জন জাতীয় দলের সাবেক অধিনায়ক অধিষ্ঠিত থাকুন না কেন, কঠিন সত্য হলো- কোচ নিয়োগ করেন বোর্ড প্রধান নিজে।

নাজমুল হাসান পাপনই ঠিক করবেন শেষ পর্যন্ত কে হবেন নতুন বোলিং কোচ? কেউ আকার ইঙ্গিতে বলে ফেললে সমস্যা। তাই সব প্রভাশালী পরিচালকের মুখে তালা। তবে বোর্ডের এক কর্তা বৃহস্পতিবার কয়েকটি টেলিভিশন চ্যানেলের প্রশ্নের মুখোমুখি হয়ে বলেন, ‘এশিয়ার বাইরের কোন দেশ থেকেই হবেন বোলিং কোচ। বোর্ড উচ্চ পর্যায়ের এবং সভাপতির খুব ঘনিষ্ঠ সূত্রেও বৃহস্পতিবার প্রায় একই খবর জানা গেছে।

ওই সূত্র অনুযায়ী, এখন বোর্ডের শর্টলিস্টে আছে তিনটি নাম- এ্যামব্রোস, ওয়ালশ ও ডোনাল্ড। তার মানে দুইয়ে দুইয়ে চার- শেষ পর্যন্ত এশিয়ার বাইরের কেউই হবেন নতুন পেস বোলিং কোচ। এদের তিনজনের কাউকেই হয়ত বেছে নেবেন বিসিবির বিগ বস।

২৪ ঘন্টা আগে নিজ অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপে তিনিই বলেই রেখেছেন। ‘কোচ মনোনয়ন প্রায় চূড়ান্ত। চলতি মাসের শেষ দিকে ঘোষণা।’ আপাততঃ সে ঘোষণা শোনার অপেক্ষা।

কাহিনী নতুন মোড় না নিলে ওই তিন হাই প্রোফাইল ফাস্ট বোলারের কেউই হবেন মাশরাফি, রুবেল, তাসকিন, মোস্তাফিজদের নতুন কোচ।

এআরবি/আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।