অলিম্পিকের জন্য বরাদ্দ ৪ লাখ ৫০ হাজার কনডম


প্রকাশিত: ০১:১৩ পিএম, ০৪ আগস্ট ২০১৬

আগামীকাল শুক্রবার রিও ডি জেনিরোতে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠবে ২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের। পর্দা নামবে ২১ আগস্ট। আসটির সব ক্ষেত্রেই সাবধানে পা ফেলছে ব্রাজিল। এরই অংশ হিসেবে মরণব্যাধি এইডস থেকে রক্ষা পেতে কনডম বিতরণের ব্যবস্থা করছে তারা। খেলোয়াড়দের জন্য বরাদ্দ করা হয়েছে ৪ লাখ ৫০ হাজার কনডম।
 
কোনো অর্থের বিনিময়ে নয়, বরং এবারের অলিম্পিকে বিনামূল্যে জনপ্রতি ৪২-৪৩টি কনডম পাচ্ছেন খেলোয়াড়রা। যা বছর চারেক আগে লন্ডনে অনুষ্ঠিত অলিম্পিকে বিতরণকৃত কনডমের সংখ্যাকে ছাড়িয়ে যাবে রিও অলিম্পিক। পরিসংখ্যান বলছে, এবারের অলিম্পিকে খেলোয়াড়রা সেটা তিনগুণ বেশি পাবেন। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি নিশ্চিত করেছে এমন তথ্যই।
 
আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাটি জানিয়েছে, ‘বরাদ্দকৃত কনডম ১০ হাজার ৫০০ অ্যাথলেটকে যৌনকার্যে নিরাপত্তা দেবে। এ ছাড়া এক লাখ নারীর জন্য কনডম সরবরাহ করা হবে। পাশাপাশি ৩ লাখ ৫০ হাজার পুরুষের জন্য থাকছে একই ব্যবস্থা।’

এত বেশি কনডম বিতরণের কথা শুনে বিস্মত হয়েছেন যুক্তরাষ্ট্রের জিমনিস্ট ড্যানেল লেভা। বলেন, ‘হাম, ৪ লাখ ৫০ হাজার? আশা করি নিরাপদের জন্য এটা যথেষ্ট।’ নিউজিল্যান্ডের অ্যাথলেট ক্লার্ক জনস্টন বলেন, ‘হ্যাঁ, এ বিষয়টি (কনডম) মাথায় রাখতে হবে। এটা ভালো উদ্যোগ।’

এনইউ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।