হানিফের চিকিৎসায় ১০ লাখ রুপি দিল পিসিবি


প্রকাশিত: ০২:৪৯ পিএম, ০৩ আগস্ট ২০১৬

তিন বছর আগে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হন মোহাম্মদ হানিফ। পুরোনো সেই রোগ আবারো মাথাচাড়া দিয়ে উঠেছে। শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা বেড়ে যাওয়ায় গত বোরবার করাচির একটি হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

আজ বুধবার ক্রিকেটের এই জীবন্ত কিংবদন্তির চিকিৎসার জন্য ১০ লাখ রুপির একটি চেক দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বোর্ড সভাপতি শাহরিয়ার খানের পক্ষ থেকে হানিফের হাতে সেই চেক তুলে দিয়েছেন পিসিবির (দক্ষিণ) উপদেষ্টা সালাউদ্দিন আহমেদ ও এরশাদ খান।

পাকিস্তানের হয়ে ৫৫টি টেস্ট খেলে ৪৩.৯৮ গড়ে ৩ হাজার ৯১৫ রান করেন হানিফ। এর মধ্যে রয়েছে ১২টি সেঞ্চুরি। তবে তিনি ক্রিকেট ইতিহাসে অমর হয়ে আছেন তার দুটো ইনিংসের সুবাদে।

এক. ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্রিজটাউন টেস্টে তিনি ৯৭০ মিনিট ব্যাট করে ৩৩৭ রানের এক অনবদ্য ইনিংস খেলেন। টেস্ট ইতিহাসে হানিফের এই ইনিংসটি এখন পর্যন্ত দীর্ঘতম হিসেবে বিবেচিত।

পরের বছরই প্রথম শ্রেণির ক্রিকেটে করাচির হয়ে তিনি খেলেন ৪৯৯ রানের ইনিংস। ১৯৯৪ সাল পর্যন্ত এটাই ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। ৫০১ রান করে হানিফের সেই রেকর্ডটি ভেঙে দেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্রায়ান লারা।

এনইউ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।