দীর্ঘ অপেক্ষার অবসান ঘটছে টাইগারদের


প্রকাশিত: ০২:৩৩ পিএম, ০৩ আগস্ট ২০১৬

বাংলাদেশ ক্রিকেট এখন উন্নয়নের জোয়ারে ভাসছে। বিশেষ করে গত দেড়-দুই বছর যেভাবে খেলছে, তাতে টাইগারদের সমীহ করছে ইংল্যান্ড-ভারত-পাকিস্তানের মতো দলগুলো। বিষয়টা এমন, যে কোনো দলকে বলে-কয়ে হারানোর মতো সামর্থ্য রয়েছে টাইগারদের। এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক বড় পাওয়া।

২০০০ সাল। বাংলাদেশ ক্রিকেটের বিজয়ের বছর! অনেক স্মৃতি বিজড়িতও বটে। ওই বছর টেস্ট স্ট্যাটাস পায় বাংলাদেশ। ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ খেলেছিলেন টাইগাররা, বঙ্গবন্ধু ক্রিকেট স্টেডিয়ামে।

যে দলটির বিপক্ষে অভিষেক টেস্ট খেলল বাংলাদেশ, সেই দলটিই কি না কোনোদিন নিজেদের দেশে টাইগারদের আমন্ত্রণ জানানোর সৌজন্যতাটুকু দেখায়নি। দেখতে দেখতে টেস্ট ক্রিকেটে ১৭ বছর কেটে যাচ্ছে। এত দীর্ঘ সময়ের অপেক্ষা অনেকটা অপমানেরও বটে! ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইর এই একঘুঁয়েমি নীতি হয়তো বাণিজ্যের কথা চিন্তা করেই।  

তবে সেদিন আর নেই। ক্রিকেটে বাংলাদেশ এখন আর অপরিপক্ক নয়, অনেক পরিপক্ক হয়েছে। ভারতকে হারানোর মতো সামর্থ্য বাংলাদেশের রয়েছে এবং সেটা প্রমাণিতও। সুতরাং, অনেকটা বাধ্য হয়েই এবার আগ্রহ ভরে সাকিব-মুশফিকদের ডেকে নিচ্ছে তারা।

ভারতের মাঠে বাংলাদেশের প্রথম টেস্টের দিন নির্ধারণ করা হয়েছে, আগামী বছর ৮ থেকে ১২ ফেব্রুয়ারি। হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গড়াবে ম্যাচটি।

আজ বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সভাপতি অনুরাগ ঠাকুর। ঐতিহাসিক এই ম্যাচটি মাঠে গড়ানোর মধ্য দিয়ে ১৭ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটবে বাংলাদেশের।

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।