শেরপুরে বন্যহাতির তাণ্ডব : চিন্তিত কৃষক


প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৫ জানুয়ারি ২০১৫

শেরপুরে খাদ্যের সন্ধানে বন্যহাতির দল এবার বোরো বীজতলায় হানা দিয়েছে। বুধবার রাতে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার পাহাড়ি গ্রাম নাকুগাঁওয়ে ৩০-৩৫টি বন্যহাতির একটি দল কয়েক একর জমির বোরো বীজতলা ক্ষতিগ্রস্ত করেছে। এর আগে মঙ্গলবার রাতে সীমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলার গারোকোনা গ্রামে পাহাড় থেকে নেমে আসা একদল বন্যহাতি ৭ কৃষকের প্রায় ২ একর জমির শিমক্ষেত খেয়ে সাবাড় করে দিয়েছে। ফসলি জমিতে বন্যহাতির এমন তাণ্ডবে দুশ্চিন্তায় পড়েছেন সীমান্ত জনপদের অধিবাসীরা।

ক্ষতিগ্রস্ত এলাকাবাসী সূত্রে জানা যায়, বুধবার গভীর রাতে ৩০-৩৫টি বন্যহাতির একটি দল নাকুগাঁও গ্রামের বোরো বীজতলায় প্রবেশ করে। এসময় হাতিগুলো পায়ে পিষ্ট করে প্রায় ১০ বিঘা জমির বোরো বীজতলা একেবারে নষ্ট করে ফেলে। আসন্ন বোরো আবাদ করতে গিয়ে অন্যের কাছ থেকে বীজতলা কিনে এ ক্ষতি পুষিয়ে আনতে ক্ষতিগ্রস্ত কৃষকদের অধিক ব্যয় করতে হবে।

ক্ষতিগ্রস্ত কৃষক আকরাম হোসেন (৪৫) জানান, তার ২ কাঠা জমির বোরো বীজতলা একেবারে নষ্ট হয়ে গেছে। ইন্তাজ আলী (৬৫) নামে আরেক কৃষক বলেন, বন্যহাতির দল অন্তত ৫০ জন কৃষকের প্রায় ৮-১০ বিঘা জমির বোরো বীজতলা নষ্ট করে ফেলেছে।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফ ইকবাল জানান, ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা প্রস্তত করা হবে। বর্তমানে হাতির দলটি চারআলী পাহাড়ে অবস্থান করছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।