ম্যারাডোনার মত ব্যক্তিত্ব নেই মেসির!


প্রকাশিত: ০৩:০০ পিএম, ৩১ জুলাই ২০১৬

জাতীয় দলের হয়ে একটি শিরোপাও নেই। সুতরাং, লিওনেল মেসি যত বড় মাপের ফুটবলারই হোন না কেন, তাকে শ্রেষ্ঠত্বের আসনে বসাতে রাজি নন অনেকেই। সবচেয়ে বড় কথা, টানা তিনটি বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেও শিরোপা জয়ের স্বাদ নিতে ব্যর্থ হলেন বার্সেলোনার এই তারকা ফুটবলার। সর্বশেষ তো কোপা আমেরিকার ফাইনালে নিজেই টাইব্রেকারে শট মিস করেছেন এলএম টেন।

এমন ফুটবলারকে আর যাই হোক সেরা মানতে রাজি নন সাবেক এসি মিলান ডিফেন্ডার এবং ইতালির কিংবদন্তী কোচ আরিগো সাচ্চি। তিনি ম্যারাডোনার চেয়ে তো মেসিকে কোনমতেই সেরা মানতে নারাজ। বরং, এটা বলতে দ্বীধা করলেন না যে, ম্যারাডোনার মত ব্যক্তিত্বই নেই মেসির।

নিজের কোচিংয়ের সেরা সময়ে ফুটবলার ম্যারাডোনার মুখোমুখি হয়েছিলেন আরিগো সাচ্চি। এ কারণে তিনি জানেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এই কিংবদন্তী কত বড় মাপের ফুটবলার ছিলেন। ম্যারাডোনার ব্যক্তিত্ব সম্পর্কেও ভালোভাবে জানা আছে সাচ্চির। সুতরাং, মেসিকে তার সময়ের প্রতিদ্বন্দ্বীর সঙ্গে কোন তুলনাই করতে রাজি নন সাবেক ইতালীয় এই কোচ।

জাতীয় দলের হয়ে কোন কিছু জিততে না পারলেও বার্সেলোনার জার্সি গায়ে ফুটবলবিশ্ব শাসন করে চলছেন মেসি। যে কারণে মেসির হাতে উঠেছে পাঁচটি ফিফা বর্ষসেরার পুরস্কার, ব্যালন ডি’অর। তবুও সাচ্চির মতে, ম্যারাডোনা কিন্তু বার্সেলোনার হয়ে লা লিগা কিংবা ন্যাপোলির হয়ে সিরি-এ মাতিয়েছিলেন।

লা ন্যাসিওনকে আরিগো সাচ্চি বলেন, ‘বর্তমান সময়ে মেসি সেরা ফুটবলার ঠিক আছে। তবে আমার মতে তার মধ্যে ম্যারাডোনার ব্যক্তিত্বের অভাব রয়েছে। ম্যারাডোনা তো যে কোন জায়গায় খেলতে পারতেন। খেলেছেনও। স্পেন এবং ইতালিতেও তিনি ছিলেন চ্যাম্পিয়ন।’

এমনকি আলফ্রেডো ডি স্টেফানোর চেয়েও মেসিকে সেরা বলতে নারাজ সাচ্চি। তিনি বলেন, ‘ম্যারাডোনা এবং আলফ্রেডো ডি স্টেফানো হলেন আর্জেন্টিনার সর্বকালের দু’জন সেরা ফুটবলার। ম্যারাডোনার বিপক্ষে খেলা তো সবচেয়ে কঠিন কাজ ছিল। আমি তো তার চেয়ে আর কাউকে সেরা দেখি না। তিনি এমন কিছু করতে পারতেন, যা সচরাচর কোথাও দেখা যেতো না।’

ম্যারাডোনার বিপক্ষে খেলার একটি অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে তিনি বলেন, ‘আমরা একবার মিলানে তার বিপক্ষে খেলতে গিয়েছিলাম। তখন তো তার সামনে দাঁড়াতেই পারিনি। পুরো প্রভাব বিস্তার করেছিলেন তিনি। একবার তো দিয়েগো ডি বক্সের মধ্যে বল পেয়ে গেলেন। এরপর আমাদের দু’জন ডিফেন্ডারেকে অদ্ভূতভাবে বোকা বানালেন এবং বলটা বানিয়ে দিলেন ক্যারেসার কাছে। যিনি আবার গোল করে তাদেরকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন। আমি এর আগে এবং পরে কখনওই কাউকে এভাবে গোল বানিয়ে দিতে দেখিনি।’

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।