শেষদিনের রোমাঞ্চের অপেক্ষায় পাল্লেকেলে টেস্ট


প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২৯ জুলাই ২০১৬

দারুণ জমে উঠেছে পাল্লেকেলে টেস্ট। অথচ প্রথম ইনিংসে মাত্র ১৭৭ রানে অলআউট হওয়ার পর অনেকেই ভেবেছিলেন শ্রীলংকার পরাজয় সময়ের ব্যপার মাত্র। কিন্তু দ্বিতীয় ইনিংসে অভিষিক্ত কুশাল মেন্ডিসের অতিমানবীয় ব্যাটিংয়ে চালকের আসনে সেই স্বাগতিকরাই। শেষ দিনে জয়ে পেতে হলে ১৮৫ রান করতে হবে অস্ট্রেলিয়াকে; হাতে রয়েছে ৭ উইকেট। দুই বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ ও লক্ষণ সাদাকানের বিপক্ষে পঞ্চম দিনে এ রান তুলতে বড় পরীক্ষা দিতে হবে অসিদের।

তবে শুক্রবার খেলা হয়েছে মাত্র ৪১ ওভার। কয়েকদফা বৃষ্টি ও আলোক স্বল্পতার জন্য ৪৯ ওভারই খেলা হয়নি। এদিন আগের দিনের ৬ উইকেটে ২৮২ রান নিয়ে টেস্টের চতুর্থ দিন শুরু করে শ্রীলংকা। আগের দিন দুর্দান্ত ব্যাটিং করা মেন্ডিস এদিন আর মাত্র ৭ রান যোগ করেই স্টার্কের শিকার হন। উইকেটরক্ষক পিটার নেভিলের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়ার আগে ১৭৬ রান করেন মেন্ডিস। ২৫৪ বলে ২১টি ও ১টি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি।

শেষ দিকে রঙ্গনা হেরাথের ঝড়ো ব্যাটিংয়ে সাড়ে তিনশত রানের কোটা পার করে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ৩৫৩ রানে শেষ হয় লঙ্কানদের দ্বিতীয় ইনিংস। অস্ট্রেলিয়ার পক্ষে ৮৪ রানে ৪টি উইকেট নেন মিশেল স্টার্ক। এছাড়া ২টি করে উইকেট পান হেজেলউড ও লিওন।

২৬৮ রানের লক্ষ্য নিয়ে চতুর্থ ইনিংস শুরু করে অস্ট্রেলিয়া। শুরুতেই ওপেনার ডেভিড ওয়ার্নারকে (১) হারিয়ে দারুণ চাপে পড়ে সফরকারীরা। দলীয় ৩৩ রানে ফিরে যান ইনফর্ম উসমান খাজাও (১৮)। বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ওপেনার জো বার্নসও (২৯)। দলীয় ৬৩ রানে তার বিদায়ের পর অধিনায়ক স্টিভেন স্মিথের সঙ্গে জুটি বাধেন এডাম ভোগস।

চতুর্থ দিনের শেষ পর্যন্ত ব্যাটিং করে অপরাজিত রয়েছেন এ দুই ব্যাটসম্যান। দিনশেষে ৩ উইকেটে ৮৩ রান করেছে অসিরা। জিততে হলে আরও ১৮৫ রান করতে হবে তাদের। স্মিথ ২৬ ও ভোগস ৯ রান নিয়ে শনিবার সকালে আবার ব্যাটিং করতে নামবেন। শ্রীলংকার পক্ষে ১টি করে উইকেট পেয়েছেন হেরাথ, পেরেরা ও সাদাকান।

আরটি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।