তিন সংস্করণেই সেরা হতে চান সৌম্য


প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২৮ জুলাই ২০১৬

অভিষেকের পর থেকেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম আস্থার নাম হয়ে উঠেছেন সৌম্য সরকার। তুলনামূলক আক্রমণাত্মক ব্যাটিং করে থাকেন তিনি। তাই সংক্ষিপ্ত সংস্করণের জন্য মানানসই ব্যাটসম্যান বলা হয় তাকে। ইতোমধ্যে জাতীয় দলের হয়ে খেলছেন তিটি টেস্ট। যদিও নির্দিষ্ট কোনো সংস্করণের খোলসে থাকতে চান না এ অলরাউন্ডার। তিন সংস্করণেই ভালো খেলতে চান তিনি।

বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের একাডেমিতে অনুশীলন শেষে সাংবাদিকদের সৌম্য বলেন, ‘যেহেতু অনেকদিন ওয়ানডে থেকে দূরে ছিলাম, এছাড়া টি-টোয়েন্টিতেও ভালো করিনি, তাই নিজের একটা পরিকল্পনা আছে। সামনে যে ম্যাচগুলো আসবে নিজেকে প্রমাণ করার চেষ্টা করবো। অবশ্যই তিন সংস্করণে ভালো করার চেষ্টা করবো। নিজের সেরাটা দেওয়ার চেষ্টা চালিয়ে যাবো।’

টি-টোয়েন্টির জোয়ারে গত বছর নিজেকে তেমন মেলে ধরতে পারেননি সৌম্য সরকার। অথচ ওয়ানডেতে ধারাবাহিকভাবেই ভালো খেলেছিলেন তিনি। হঠাৎ ফর্মহীনতার কারণে খেলায়ও কিছুটা পরিবর্তন এনেছিলেন। এবারের প্রিমিয়ার লিগে কিছুটা ধীরে ব্যাটিং করেছিলেন এ ড্যাশিং ব্যাটসম্যান। তবে শেষ দিকে এসে আবার আক্রমণাত্মক খেলা শুরু করেন তিনি। তাতেই কিছুটা সাফল্য মেলে তার। তাই নিজের স্বাভাবিক খেলাই খেলে যাবেন বলে জানান সৌম্য।

‘নিজের স্বাভাবিক খেলাটা খেলার চেষ্টা করবো। লিগে কিছুটা ধীরে ব্যাটিং করেছি। তবে পরে আবার আমার স্বাভাবিক ব্যাটিং করেই সাফল্য পেয়েছি। ওটাতেই আত্মবিশ্বাস ফিরে পেয়েছি। ওয়ানডেতে যেভাবে পারফর্ম করেছি, চেষ্টা করবো সব সংস্করণেই সেভাবে পারফর্ম করার।’

চলতি বছরের ডিসেম্বরের নিউজিল্যান্ডে খেলতে যাবে বাংলাদেশ। আগামী বছর ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায়ও সিরিজ রয়েছে টাইগারদের। সেখানকার বাউন্সি উইকেটে খেলার জন্য ভালো প্রস্তুতি নিতে চান সৌম্য।

‘ওখানে সবগুলো বাউন্সি ট্র্যাক। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডে সুইং বেশি হবে। তাই ওভাবেই চিন্তা করতে চাই। ভালোভাবে সুইং বল নিয়ে অনুশীলন করলে আমার মনে হয়, ভালো করতে পারবো। আমরা তো আর আবহাওয়া বদলাতে পারবো না।’

বাংলাদেশের যে উইকেট আছে সেগুলো তেমন সুইং উইকেট না। তাই আলাদাভাবে অনুশীলন করা কিছুটা হলেও কঠিন হয়ে পড়বে টাইগারদের জন্য। বাউন্স বলে অনুশীলন করার সুযোগ থাকলেও সুইং বলে অনুশীলনের সুযোগ তেমন নেই। তবে এ ঘাটতি বোলিং মেশিনে অনুশীলন করে পোষাতে চান সৌম্য। এছাড়া মানসিক শক্তি বাড়াতে পাড়লেও ভালো কিছু করা সম্ভব বলে মনে করেন তিনি।

আরটি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।