কুশল মেন্ডিসের অবিশ্বাস্য ব্যাটিং!


প্রকাশিত: ১২:০৮ পিএম, ২৮ জুলাই ২০১৬

তৃতীয় দিনেই পাল্লেকেলে টেস্টের ভাগ্য নির্ধারণ হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছিল। যেভাবে বোলাররা রাজত্ব করছিল, তাতে মনে হচ্ছিল তৃতীয় দিনেই হয়তো নিষ্পত্তি হয়ে যাচ্ছে টেস্টের; কিন্তু ক্রিকেট সত্যিই গৌরবময় অনিশ্চয়তার খেলা। যে কারণেই, সম্ভবত কুশল মেন্ডিস নামে আনকোরা এক ব্যাটসম্যান বুক চিতিয়ে দাঁড়িয়ে গেলেন অস্ট্রেলিয়ার বোলিং অ্যাটাকের সামনে।

কুশল মেন্ডিসের কারণে টেস্ট শেষ হলো না তৃতীয় দিনে। চতুর্থ দিনেও শেষ কবে কি না সন্দেহ। এমনকি অস্ট্রেলিয়াকে এই টেস্টে হারিয়েও দিতে পারে শ্রীলংকা। সেটা শুধুমাত্র মেন্ডিসের ব্যাটিংয়ের ওপর ভর করেই। অবিশ্বাস্য ব্যাটিং করেছেন কুশল। তৃতীয় দিন শেষে তিনি অপরাজিত থেকে সাজঘরে ফিরেছেন ১৬৯ রানের।

দ্বিতীয় ইনিংসে শ্রীলংকার দলীয় রান ৬ উইকেট হারিয়ে ২৮২। অস্ট্রেলিয়ার সামনে লিড দাঁড়িয়েছে ১৯৬ রানের। মেন্ডিস যতক্ষণ উইকেটে থাকবেন, ততক্ষণ অস্ট্রেলিয়ার সামনে যে বিপদ ঝুলছে তাতে কোন সন্দেহ নেই।

প্রথম ইনিংসে ১১৭ রানে অলআউট শ্রীলংকা। খেলেছিল মাত্র ৩৪.২ ওভার। জবাব দিতে নেমে ২০৩ রানে অলআউট অস্ট্রেলিয়াও। অস্ট্রেলিয়ার লিড মাত্র ৮৬ রানের। তবে, এই ৮৬ রান লিড নেয়াতেই অনেকে অস্ট্রেলিয়ার জয় দেখতে শুরু করে দিয়েছিল।

মূলতঃ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬ রানেই ওপেনার কুশল পেরেরাকে হারিয়ে বসে শ্রীলংকা। খেলার তৃতীয়দিন (আজ) সকালে একই অবস্থানে দিমুথ করুণারত্নেকে হারিয়ে আরও বিপদে পড়ে শ্রীলংকা। এরপর কুশল মেন্ডিস আর কুশল সিলভা মিলে জুটি গড়েন। কিন্তু দলীয় ৪৫ রানে, ব্যক্তিগত ৭ রানে কুশল সিলভাও আউট হয়ে যান।

দলীয় ৮৬ রানে সাজঘরে ফেরেন অ্যাঞ্জেলো ম্যাথিউজও। ওই সময় ব্যক্তিগত ৯ রানে ছিলেন তিনি। এক প্রান্তে একের পর এক উইকেট পড়তে থাকলেও, অন্যপ্রান্তে দৃঢ়তার উদাহরণ সৃষ্টি করেন কুশল মেন্ডিস। শুধু দৃঢ়তাই নয়, রানও তোলেন তিনি। আগের ৬ টেস্টের ক্যারিয়ারে সর্বোচ্চ রান যার মাত্র ৫৩, তিনিই কি না ১৪৩ বলে পূরণ করে ফেলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

দিনেশ চান্ডিমালকে নিয়ে গড়েন ১১৭ রানের বিশাল জুটি। ১০০ বলে ৪২ রান করে চান্ডিমাল আউট হয়ে গেলেন ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে জুটি গড়েন কুশল মেন্ডিস। তাকে নিয়ে গড়েন ৭১ রানের জুটি। ৬৩ বলে ৩৬ রান করে ধনঞ্জয়া আউট হয়ে গেলে মেন্ডিসের সঙ্গে ব্যাট করতে ক্রিজে নামেন দিলরুয়ান পেরেরা।

দিনের ২০ ওভার বাকি থাকতেই নামে বৃষ্টি। এ সময় শ্রীলংকার রান ছিল ৬ উইকেটে ২৮২। ২৪৩ বলে ১৬৯ রানে অপরাজিত কুশল মেন্ডিস। ৫ রানে তার সঙ্গে উইকেটে রয়েছেন দিলরুয়ান পেরেরা। অসি বোলারদের মধ্যে মিচেল স্টার্ক এবং নাথান লিওন ২টি করে উইকেট নেন। স্টিভেন ও’কেফি এবং মিচেল মার্শ নেন ১টি করে উইকেট।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।