কে হচ্ছে সেরাদের সেরা!


প্রকাশিত: ০৩:২৩ এএম, ১২ জানুয়ারি ২০১৫

কে হচ্ছে ফিফা ব্যালন ডি’অর ২০১৫?এ নিয়ে তর্ক-বিতর্ক কম হয়নি। সব তর্কের অবসান ঘটিয়ে আজই সুইজারল্যান্ডের জুরিখে জমাকালো এক অনুষ্ঠানে ব্যালন ডি`অর জয়ী তারকার নাম ঘোষণা করবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি এবং ম্যানুয়েল নয়্যার। এখন দেখার অপেক্ষা কার মাথায় উঠে সেরাদের সেরার মুকুট।

এর আগে ব্যালন ডি’অরের মুকুটটা এক রকম নিজের পৈত্রিক সম্পত্তিতে রূপান্তর করে ফেলেছিল মেসি। চিরপ্রতিদ্বন্দ্বীর টানা চার বারের দুর্গ দুমড়েমুচড়ে দিয়ে গত বছর ট্রফিটা উদ্ধার করেন রোনালদো। গতবারের মতো এবার ব্যালন ডি`অরের জন্য রোনালদোর নামটিই সবচেয়ে বেশি শোনা যাচ্ছে।

দেশের জার্সিতে তেমন কোনো শিরোপা জিততে না পারলেও রিয়াল মাদ্রিদের হয়ে বছরটি দূর্দান্ত কেটেছে পর্তুগিজ তারকার। রিয়ালকে গত বছর চারটি উল্লেখযোগ্য ট্রফি জেতাতে অনন্য অবদান ছিল তার। চ্যাম্পিয়ন্স লিগ সাফল্যেও নায়কের ভূমিকায় ছিলেন তিনি। আর বছরজুড়ে দারুণ ফর্মে থাকায় ক্লাব ও দেশের জার্সিতে গেল বছর ৬১টি গোল করেছেন সিআরসেভেন। তাই এবারের ব্যালন ডি`অরের জন্য সবচেয়ে যোগ্য হিসেবে তার বাক্সেই ভোট দিয়েছেন অনেক ফুটবলবোদ্ধারা।

রোনালদোর মতো গত বছরটিতে বড় কোনো শিরোপা জিততে না পারলেও অনন্য কিছু রেকর্ড গড়েছে লিওনেল মেসি। তেলমো জারাকে পেছনে ফেলে লা লিগা ইতিহাসের সর্বকালের সেরা গোলস্কোরার এখন তিনি। তাছাড়া চ্যাম্পিয়ন্স লিগে রাউলকে পেছনে ফেলে সর্বোচ্চ গোলের রেকর্ডও এখন বার্সেলোনা ক্ষুদেরাজের দখলে। আর গত বছর মেসির সবচেয়ে বড় অর্জন ছিল যোগ্য নেতৃত্ব দিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়া। স্বপ্নের বিশ্বকাপ জিতে ম্যারাডোনা কিংবা পেলেদের কাতারে যাওয়া সম্ভব না হলেও আসরজুড়ে সেরা পারফর্মের জন্য গোল্ডেন বল জিতে নিয়েছে মেসি। তাই ব্যালন ডি`অরের দৌড়ে চারবারের বর্ষসেরা তারকাকেও এগিয়ে রেখেছেন অনেকেই।

এবারের ব্যালন ডি`অরের সংক্ষিপ্ত তালিকার অপর খেলোয়াড় হচ্ছেন ম্যানুয়েল নয়্যার। আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা কয়েকদিন আগে তাকেই এবারের ব্যালন ডি`অরের সবচেয়ে যোগ্য তারকা বলে জানিয়েছিলেন। বায়ার্ন মিউনিখকে লিগ শিরোপা এবং জার্মানিকে চতুর্থ বিশ্বকাপ জেতাতে গোলবারের নিচে অতন্দ্র প্রহরীর দায়িত্ব পালন করেছেন তিনি। তাছাড়া গত বছর সব প্রতিযোগিতায় প্রায় ৮৩ শতাংশ বল সেভ করার জন্য উয়েফা-২০১৪ এর সেরা একাদশেও জায়াগা করে নিয়েছেন জার্মান এই গোলরক্ষক। তবে মেসি রোনালদোর মতো অতটা বিশ্বমানের ব্র্যান্ড হতে না পারলেও বিশ্বকাপ জেতার জন্য তাকেই ব্যালন ডি`অরের যোগ্য তারকা বলে মনে করছেন অনেক ফুটবল বিশেষজ্ঞ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।