দীর্ঘ পরিকল্পনার ওপর গুরুত্ব দিলেন দুঙ্গা


প্রকাশিত: ০৯:২৭ এএম, ২৪ জুলাই ২০১৪

চার বছরের ব্যবধানে আবারও ব্রাজিল জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন কার্লোস দুঙ্গা। দ্বিতীয় দফায় দলের দায়িত্ব নিয়েই ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানালেন দুঙ্গা। ১৯৯৪ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক দলকে নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা ও সংগঠনের গুরুত্বের কথা জানালেন। ব্রাজিলকে তিনি অযথা স্বপ্ন দেখাবেন না বলেও জানান।

২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। কোচ দুঙ্গাকে বিশ্বকাপে ব্যর্থতার দায়ে বরখাস্ত করা হয় তখন। এ বিশ্বকাপের আগে ব্রাজিল দলের দায়িত্বে আনা হয় ২০০২ সালের বিশ্বকাপ জয়ী কোচ লুইস ফেলিপে স্কলারিকে। কিন্তু দলকে বিশ্বকাপ জেতাতে পারেননি তিনি। উল্টো সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে লজ্জার ইতিহাস গড়েছে তারা। পরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও তার দল নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হেরেছে। এতে বিশ্বকাপ শেষ হওয়ার ক’দিন পরেই তাকে ছাঁটাই করা হয়েছে। দায়িত্ব দেয়া হয়েছে ১৯৯৪ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কার্লোস দুঙ্গাকে।

দ্বিতীয় দফায় দায়িত্ব নিয়ে তিনি বলেন, ‘আমাদের দলে অনেক প্রতিভা ও সামর্থ্য রয়েছে। কিন্তু এখন প্রয়োজন শুধু সঠিক পরিকল্পনা ও সংগঠন। জার্মানির মতো এটা করতে পারলে আমাদের সাফল্য আসবে অবধারিত।’ তবে এটা দিয়ে তিনি ব্রাজিলের কাছে কোন স্বপ্ন বিক্রি করতে চান না। বলেন, ‘আমি স্বপ্ন বিক্রি করতে চাই না। এটা বাস্তবতা। আর বাস্তবতা অনেক কঠিন। স্বপ্ন বাস্তবে আনতে গেলে অনেক কঠোর পরিশ্রমের প্রয়োজন। এখানে কোনকিছুর নিশ্চয়তা নেই।’ প্রথম দফায় দুঙ্গার ব্রাজিলের দায়িত্ব পালনকালে ২০০৬ থেকে ২০১০ সালের মধ্যে দলের জয়ের হার ছিল ৭০ শতাংশ। ৬০ ম্যাচের ৪২টি জিতেছিল ব্রাজিল। ২০০৭ সালে কোপা আমেরিকা ও ২০০৯ সালে দুঙ্গার কোচিংয়েই ফিফা কনফেডারেশন্স কাপ জেতে ব্রাজিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।