এখনই ঢাকায় আসতে রাজি নন হাথুরুসিংহেরা


প্রকাশিত: ০৩:২৫ পিএম, ২৩ জুলাই ২০১৬

জাতীয় দলের কোন অ্যাসাইনমেন্ট নেই অনেকদিন হলো। তারপর ঈদ চলে আসায় জাতীয় ক্রিকেট দলের সব বিদেশি কোচিং স্টাফ আগেই ছুটিতে ফিরে গেছেন নিজ নিজ দেশে। তবে ঈদ শেষে বেশ কিছুদিন পার গেলেও এখন পর্যন্ত কারো ফেরার নাম নেই।

বিসিবি থেকে বার বার বলা হচ্ছে, ‘তারা আসবেন। আগস্টের প্রথম সপ্তাহেই দেখা মিলবে বাংলাদেশ ক্রিকেট দলে সব বিদেশি কোচিং স্টাফের।’ আসলেই কি তাই?

সত্যি আগামী মাসের প্রথম সপ্তাহে ঢাকায় চলে আসবেন চার বিদেশি কোচ চন্ডিকা হাথুরুসিংহে, রুয়ান কালপাগে, ট্রেনার মারিও ভিল্লাভারায়ন ও ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল? এ প্রশ্নের জবাব যথাসম্ভব পাশ কাটিয়ে যাবার চেষ্টা এখন বোর্ডের প্রায় সবার।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন আর ক্রিকেট অপারেশন্স কমিটি প্রধান আকরাম খান- যাকেই প্রশ্ন করা হোক না কেন, সদুত্তর মিলছে না। তারা বলছেন, বলবেন- এইতো চলতি মাসের শেষ দিক না হয় আগস্টের প্রথম সপ্তাহে ঢাকায় এসে পড়বেন বিদেশি কোচরা।

এমন নয় বোর্ড কর্তারা মিথ্যে বলছেন; কিন্তু প্রকৃত সত্যটা খানিক পাশ কাটানোর চেষ্টা আছে বৈকি। ভিতরের খবর, আসলে জাতীয় দলের সব বিদেশি কোচিং স্টাফরা বাংলাদেশের পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

একদম ইসিবি (ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড) যেমন বাংলাদেশের বর্তমান পরিস্থিতি পাখির চোখে পরখ করছে, ঠিক সে রকম। নাম প্রকাশে অনিচ্ছুক, একাধিক শীর্ষ কর্মকর্তা জাগো নিউজকে জানিয়েছেন, গুলশান ট্র্যাজেডি এবং শোলাকিয়ার সন্ত্রাসী হামলায় প্রাণ নাশের ঘটনা দুটো ঘটার পর বিদেশি কোচরা নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন।

যার জ্বলন্ত প্রমাণ ট্রেনার ভিল্লাভারায়নের পরিবারকে ঢাকা থেকে অস্ট্রেলিয়ায় স্থানান্তর। বলার অপেক্ষা রাখে না, এই লঙ্কান বংশোদ্ভুত ট্রেনার এমনিতেই অস্ট্রেলিয়ায় অভিবাসী। তবে তার স্ত্রী ও সন্তান গত এক বছর ঢাকায় অবস্থান করেছে। তার ছেলে-পুলো রাজধানীর স্কুলে ভর্তি হয়ে নিয়মিত ক্লাসও করতো; কিন্তু গুলশানের ঘটনার পর পরই আতঙ্কগ্রস্থ ভিল্লাভারায়ন নিজ পরিবারকে অস্ট্রেলিয়া নিয়ে গেছেন।

এর আগে বোর্ড থেকে বলা হয়েছে, পরিবারকে অষ্ট্রেলিয়ায় নেয়ার কারণেই তার কিছু সময় দেরি হবে আসতে; কিন্তু শনিবার জানা গেল প্রকৃত সত্য। ভিল্লাভারায়ন একা নন। হাথুরু, কালপাগে ও হ্যালসল- প্রায় সবাই আপাততঃ ঢাকা আসতে নারাজ।

এ কথা তারা আনুষ্ঠানিকভাবে বিসিবিকে জানিয়েও দিয়েছে। তবে আর কখনই আসবো না- এমন কথা বের হয়নি কারো মুখ থেকেই। জানা গেছে,  জাতীয় দলের চার বিদেশি কোচিং স্টাফ বোর্ডের কাছ থেকে সময় চেয়ে নিয়েছেন। তারা বিসিবিকে জানিয়েছেন, আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।  ভাল মনে হলে অবশ্যই চলে আসবো।

সে কথা থেকেই আগস্টের প্রথম সপ্তাহে বিদেশি কোচরা ঢাকায় আসবেন বলে বলা হচ্ছে বিসিবির পক্ষ থেকে। ইতোমধ্যেই কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে সারাদেশে।

বোর্ড কর্তাদের আশা ততদিনে নিরাপত্তার জালে ছেয়ে যাবে গোটা দেশ। বিদেশি কোচরা নিজেদের নিরাপদ ভেবে ঠিক চলে আসবে। একটু বিলম্ব হলেই বা ক্ষতি কি? এখন তো কন্ডিশনিং ক্যাম্প চলছে। স্কিল ট্রেনিং বা ক্রিকেট প্র্যাকটিস শুরুর বাকি আরও সপ্তাহ দুয়েক। তখন হেড কোচ ও ট্রেনার এবং ফিজিওর আসার সময় হয়ে যাবে।

এআরবি/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।