পারফরম্যান্স করেই টিকে থাকতে হবে : মুমিনুল


প্রকাশিত: ০৯:০৭ এএম, ২৩ জুলাই ২০১৬

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট স্পেশালিস্ট ভাবা হয় মুমিনুল হককে। টেস্ট দলে নিয়মিত হলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলার তেমন সুযোগই হয় না এ ব্যাটসম্যানের। তাই পারফরম্যান্স করেই জাতীয় দলে জায়গা ধরে রাখতে চান লিটল ম্যান। তাই যখনই সুযোগ পান নিজেকে উজাড় করে দেন তিনি।

শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে মুমিনুল বলেন, ‘অনেকদিন পর কঠিন হলেও আমি ওভাবে চিন্তা করি না। আপনি যখনই খেলেন সেটা এক বছর পর হোক বা দশ বছর পর হোক আমি পারফর্ম না করলে কিন্তু বাদ পড়ে যাবো। এমনিতেই আমরা টেস্ট কম খেলি; তাই টেস্টে ফিরে পারফর্ম করতেই হবে। ঘুরে ফিরে আমাকে পারফর্ম করতেই হবে।’  

প্রায় এক বছর ধরে কোনো টেস্ট ম্যাচ খেলছে না বাংলাদেশ। তাই এক বছর ধরে কোনো আন্তর্জাতিক ক্রিকেট খেলা হচ্ছে না মুমিনুলের। সেপ্টেম্বরে ইংল্যান্ড দল বাংলাদেশে আসার কথা থাকলেও সাম্প্রতিক সময়ে জঙ্গিদের উত্থানে তাও রয়েছে হুমকির মুখে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে না খেললেও সমস্যা হবে না বলে জানান মুমিনুল। ঘরোয়া ক্রিকেট খেলেই নিজের আত্মবিশ্বাস ধরে রেখেছেন এ ক্রিকেটার।

‘অনেক দিন হল খেলার মধ্যে নেই। অনেকেই মনে করছেন একটু সমস্যা হবে কিনা? আমি আশা করি এমন কোনো সমস্যা হবে না। কারণ এর মধ্যে আমি বিসিএল ও জাতীয় লিগ খেলেছি। চার দিনের খেলার মধ্য দিয়ে টেস্ট খেলার মতই টাচে ছিলাম। অন্যরা ওভাবে ছিলো না। ওই অনুযায়ী আমি একটু এগিয়ে থাকবো।’

গত কয়েক বছর ধরেই টি-টোয়েন্টি ক্রিকেটের ভিড়ে কমে গেছে টেস্ট খেলার প্রবণতা। প্রতি বছর সর্বোচ্চ তিন-চারটি টেস্ট খেলে বাংলাদেশ। এ তিন-চারটি ম্যাচেই খেলার সুযোগ পেয়ে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেন মুমিনুল।

‘আমি বছরে তিন-চারটি ম্যাচ খেলার সুযোগ পাই। মানুষের কি রকম আকাঙ্খা তা জানি না। কিন্তু আমার নিজেরটা অনেক বেশি। কারণ একটা বছরে আর কতটাই টেস্ট পাবো। ওই সময়ে নিজেকে উজাড় করে দেই পারফর্ম করার জন্য।’

তবে শুধুমাত্র টেস্ট স্পেশালিস্ট ভাবায় নিজের কোনো অনুভূতি নেই মুমিনুলের। নিজেকে সেভাবেই গড়েছেন তিনি। টেস্ট ক্রিকেটে নিজের গড় ভালো হওয়ায় দারুণ খুশি এ স্পেশালিস্ট ব্যাটসম্যান।

আরটি/আরআর/এবিএস/এমএফ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।