নিস হামলায় নিরাপত্তা বাড়াচ্ছে রিও


প্রকাশিত: ০৩:২৯ পিএম, ১৭ জুলাই ২০১৬

ফ্রান্সের নিস শহরে সন্ত্রাসবাদী হামলার পর চিন্তিত হয়েছে রিও অলিম্পিকের আয়োজকরা। অলিম্পিকের নিরাপত্তা ব্যবস্থাকে ‘আর এক স্তর’ বাড়িয়ে দিতে ব্যবস্থা নিচ্ছে আয়োজক ব্রাজিল সরকার।

শুক্রবার বাস্তিল দিবসের বিজয়োৎসবে বিশাল এক ট্রাক নিয়ে ঢুকে পড়ে চালক কাম সন্ত্রাসী। পিষিয়ে মেরে ফেলে ৮৪ জনকে। সন্ত্রাসের এই নিত্যনতুন পদ্ধতি নিয়েই চিন্তায় ব্রাজিল সরকার।

খবরটা শোনার পরই ব্রাজিলের অস্থায়ী প্রেসিডেন্ট মিশেল তেমেরের সাও পাওলোয় তার বিশেষ সফর কাটছাঁট করে ব্রাসিলিয়া ফিরে যান। সেখানে জরুরি মিটিং করেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী সের্গিও এতচেনগোয়েনের সঙ্গে। পরে মন্ত্রী জানিয়েছেন, ‘আমরা ফের অলিম্পিকের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখলাম। কোথায় কোনো ফাঁক থেকে যাচ্ছে কিনা তা নিয়ে আলোচনা হল। নিরাপত্তার জন্য আমরা যে কোনো সুযোগ সুবিধা কাটছাঁট করতে কোনো দ্বিধা করছি না।’

এবার অলিম্পিকে মোট ৮৫ হাজার সেনা ও পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকছে, যা গত লন্ডন অলিম্পিকের চেয়েও দ্বিগুণ। শুধু আলোচনাই নয়, ব্রাজিল সরকার তাদের একটি বিশেষ তদন্তকারী দলকে নিসেও পাঠাচ্ছে। সন্ত্রাসবাদীদের মোডাস অপারেন্ডি বোঝার জন্য।

ব্রাজিলের নিরাপত্তা সংস্থা আবিন নিয়মিত যোগাযোগ রাখছে ফরাসি নিরাপত্তা সংস্থার কাছে তদন্তে কোন তথ্য উঠে আসছে কিনা তা জানার জন্য। ব্রাজিল সরকারের তরফে জুন থেকেই দেশের মানুষ ও আগত পর্যটকদের জন্য বিলি করা হচ্ছে বুকলেট। যাতে দেওয়া আছে, সম্ভাব্য অপরাধীকে চিনে নেওয়ার ও চিহ্নিত করার পদ্ধতি। যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, ইজরায়েল থেকেও নেওয়া হয়েছে নিরাপত্তা বিষয়ক পরামর্শ।

এর মধ্যেই নিসের ঘটনা বেশ টলিয়ে দিয়েছে অলিম্পিক কমিটিকে। ৫ থেকে ২১ অাগস্ট গেমস ভালোয় ভালোয় মেটাতে পারলে যেন হাঁফ ছেড়ে বাঁচেন তেমের ও তার মন্ত্রিসভা।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।