ইসলামের জন্য ক্রিকেট ছাড়তে প্রস্তুত মঈন আলী


প্রকাশিত: ০২:০২ পিএম, ১৭ জুলাই ২০১৬

ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মত ক্রিকেট খেলুড়ে দেশগুলোতে মুসলিম ক্রিকেটারদের খেলতে পারার ঘটনা নতুন নয়। এতে নানান সময় নানা রকম সমস্যারও সম্মুখীন হতে হয়েছে তাদেরকে। এবার অকপটে ইসলামের জন্য ক্রিকেটকে ছাড়তেও রাজী আছেন বলে জানান ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী।

পাকিস্তানের বিপক্ষে লর্ডস টেস্টে মাঠে নামার আগেই এক নারী সাংবাদিকের ম মিসাল হুসুয়েনের সঙ্গে প্রায় দুই মিনিট কথা বলেন তিনি। সেখানে প্রতিটি সেকেন্ড জুড়ে ছিল ইসলামের মাহাত্ম।

‘নিজের কাছে আমার একটা দায়বদ্ধতা আছে। আমি ইসলাম, মুসলিম এবং ব্রিটিশ এশিয়ানের প্রতিনিধিত্ব করছি। এটা একটা ইতিবাচক দিক। ছেলেবেলায় আমি এমন ছিলাম না। ১৮-১৯ বছরের দিকে সিদ্ধান্ত নেই আমাকে এমন হতে হবে। এভাবে চলতে হবে। ইসলামই একমাত্র জিনিস, যেটা আমাকে সুখের ঠিকানা দেয়। ক্রিকেটও গুরুত্বপূর্ণ, কিন্তু ইসলামের সঙ্গে কোথাও কিছুর তুলনা চলে না। কাল যদি খেলা ছেড়ে দেই, তবে সেটা খুব সহজেই পারবো। আমার ধর্ম আমাকে মানসিক শান্তি এনে দিবে।’

মুসলিম হওয়ায় নানান সময়ে নানা রকম সমস্যায় পড়তে হয়েছিল মঈন আলীকে। একবার তো বিমান বন্দরে দাড়ি থাকার কারণে তাকেবেশ কিছু সময় আটকে রাখা হয়েছিল। ‘মুসলিম হওয়ার কারণে আমার সঙ্গে এমন ব্যবহার করা হলো।’

এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ২৬ টেস্টে ৩০.৭৫ গড়ে ১১৩৮ রান ও ৬৬ উইকেট নেন অলরাউন্ডার মইন। আর ৩৯ ওয়ানডেতে ২৬.২১ গড়ে ৮৬৫ রান করেন তিনি। ওয়ানডেতে তার উইকেট ৩৯। সংক্ষিপ্ত সময়েই দলের প্রধান অস্ত্রে পরিণত হয়েছেন মুসলিম এই ক্রিকেটার।

আরআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।