২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিপদে ইংল্যান্ড


প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৭ জুলাই ২০১৬

নিশ্চিত সমাপ্তির পথে এগিয়ে চলছে লর্ডস টেস্ট। টেস্টের মাত্র চতুর্থ দিন। এখনই বলে দেয়া সম্ভবত সমাপ্তির বিষয়টা। তবে পাকিস্তান না ইংল্যান্ড- কে যে জিতবে এখনই বলা মুস্কিল। কারণ, লড়াই চলছে সমানে-সমান। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ২৮৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪৭ রানেই ৩ উইকেট হারিয়েছে ইংল্যান্ড। আউট হয়ে গেছেন কুক, রুট, হেলসের মত ব্যাটসম্যান। এ রিপোর্ট লেখার সময় মধ্যাহ্ন বিরতিতে যায় দু’দল। এ সময় ৩ উইকেট হারিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ৯০ রান। উইকেটে আছেন জেমস ভিন্স (৪১) এবং গ্যারি ব্যালান্স (১৫)।

তৃতীয়দিন শেষে ৮ উইকেটে ২১৪ রান নিয়ে সাজঘরে ফিরেছিল পাকিস্তান। চতুর্থদিন সকালে ব্যাট করতে নামেন ইয়াসির শাহ এবং মোহাম্মদ আমির। ইংলিশ বোলারদের সামনে চতুর্থদিন সকালে পাকিস্তানের ইনিংস টিকেছিল মাত্র ১৩ বল। এই ১৩ বলে স্কোরবোর্ডে যোগ হয়েছে মাত্র ১ রান। ২১৫ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তান। ফলে ইংল্যান্ডের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ২৮৩ রান। প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়ার পাশাপাশি দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট নেন ক্রিস ওকস।

জয়ের জন্য লক্ষ্যটা ইংল্যান্ডের সামনে খুবই সহজ। হেসে খেলেই জেতা সম্ভব; কিন্তু মিসবাহ-উল হকের হাতেও রয়েছে বেশ কিছু মারনাস্ত্র। তারওপর লর্ডসের উইকেট পুরোপুরি বোলার বান্ধব। ফলে ইংল্যান্ডের সামনে চ্যালেঞ্জটা অনেক বড়। সেই চ্যালেঞ্জের মোকাবেলা করতে নেমেই দ্রুততার সঙ্গে উইকেট হারাতে শুরু করে ইংল্যান্ড।

প্রথম ইনিংসে পাকিস্তান বোলিংয়ের নায়ক ইয়াসির শাহ বোলিংয়ে আসার আগেই ইংলিশ ব্যাটিং লাইনআপের তিন টপ অর্ডারকে টপাটপ তুলে নিলেন পেসার রাহাত আলি। অ্যালিস্টার কুককে উইকেটের পেছনে সরফরাজের হাতে ক্যাচ দিতে বাধ্য করলেন ব্যাক্তিগত ৮ রানের মাথায়। দলীয় ১৯ রানে কুক ফিরে যাওয়ার পর ৩২ রানের মাথায় আলেক্স হেলসকে ফেরালেন রাহাত।

দলীয় ৪৭ রানের মাথায় ইংল্যান্ড ব্যাটিংয়ের আরেক নির্ভরতার প্রতীক জো রুটকেও ফিরিয়ে দিলেন ইয়াসির শাহ’র তালুবন্দী করিয়ে। এ সময় ৯ রানে ছিলেন রুট। তবে দ্রুত তিন উইকেট হারিয়ে যখন ধুঁকছিল ইংল্যান্ড, তখন হাল ধরলেন জেমস ভিন্স এবং গ্যারি ব্যালান্স। দু’জন গড়লেন ৪৩ রানের জুটি। লাঞ্চ বিরতি পর্যন্ত ৪১ রানে অপরাজিত ছিলেন তিনি। ব্যালান্স ব্যাট করছিলেন ১৫ রান নিয়ে।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।