পুরো দলকেই পাশে পাচ্ছেন আমির


প্রকাশিত: ০২:৪৪ পিএম, ১৩ জুলাই ২০১৬

গ্রায়েম সোয়ান বলেছেন, মোহাম্মদ আমিরকে আজীবনের জন্য বহিস্কার করতে। কেভিন পিটারসেন বলছেন, দ্বিতীয়বার সুযোগ দেয়া উচিৎ হয়নি। লর্ডস টেস্ট শুরুর প্রাক্কালে এভাবে একের পর এক তীর এসে বিদ্ধ করছিল পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরকে। এমনই এক পরিস্থিতিতে ভেঙে পড়ারই কথা হয়তো পাকিস্তানি এই পেস সেনসেশনের।

কিন্তু, দুর্দিনে পুরো দলকেই পাশে পাচ্ছেন মোহাম্মদ আমির। পুরো দল তাকে সমর্থণ জানিয়ে যাচ্ছে। ওয়াহাব রিয়াজের মত দলের মধ্যে প্রতিদ্বন্দ্বী পেসারও বলে যাচ্ছেন, পুরো পাকিস্তান দল রয়েছে আমিরের পেছনে। বিশেষ করে, পুরো দল অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে- স্পট ফিক্সিং কেলেঙ্কারির পর মোহাম্মদ আমিরের টেস্টে ফেরাটা কেমন হয় সেটা দেখার জন্য।

কিছুদিন আগেই ওয়াহাব রিয়াজ মোহাম্মদ আমিরকে দলের ‘ছোট ভাই’ হিসেবে বর্ণনা করেছেন। ২০১০ সালেই এই লর্ডসে স্পট ফিক্সিংয়ের কেলেঙ্কারিতে ফেঁসে গিয়েছিলেন মোহাম্মদ আমির। লর্ডসেই নিজের প্রথম টেস্টে ৮৪ রানে ৬ উইকেট নিয়েছিলেন আমির। যে কারণে লর্ডসের অনার্স বোর্ডে এখনও নাম রয়েছে তার।

ওয়াহাব রিয়াজের বিশ্বাস, সেই লর্ডসে আবারও মোহাম্মদ আমির নিজের সেই পারফরম্যান্স ফিরিয়ে আনতে পারবেন। অথ্যাৎ, আরও একটি পাঁচ উইকেট নেয়ার রেকর্ড গড়ে ফেলবেন তিনি। যাতে করে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে আপসেট ঘটিয়ে দিতে পারে পাকিস্তান।

ওয়াহাব রিয়াজ বলেন, ‘কী ঘটেছিল না ঘটেছিল সে সব এখন অতীত। অনেক আগেই ওইগুলো শেষ হয়ে গেছে। আমি মনে করি, সবচেয়ে ভালো বিষয় হলো- সে এখন দারুণ পারফরম্যান্স করছে।’

ওয়াহাব রিয়াজ যে চান আমির লর্ডসে পাঁচ উইকেট আবারও নিক- সেটা নিজ মুখেই বলেছেন। তিনি বলেন, ‘আমি চাই তিনি (মোহাম্মদ আমির)এই টেস্ট ম্যাচে আবারও ৫ উইকেট নিক। তাকে করে তার নাম আবারও উচ্চারিত হবে এবং তার সুনামও ফিরে আসবে। যে সুনামটা ইতিমধ্যেই ধ্বংস হয়ে গিয়েছে। এবং আমি চাই তার হাত ধরেই এই টেস্টে পাকিস্তান জয় লাভ করুক।’

লর্ডসের দর্শকরা নিশ্চয়ই আমিরকে দেখলে ভিন্ন কোন প্রতিক্রিয়া দেখাতে পারে। এ বিষয়টা কিভাবে সামাল দেবেন আমির কিংবা পাকিস্তান দল? এ প্রশ্নের জবাবে রিয়াজ বলেন, ‘আমার মনে হয়, এ ধরনের পরিস্থিতিগুলোর সঙ্গে তিনি ইতিমধ্যে নিজেকে খাপ খাইয়ে নিয়েছেন। আপনি যদি কোন ভুল করেন, তার মানে এর অর্থ এই নয় যে আপনি এই পৃথিবীরই বাইরে চলে গেলেন। আর মানুষও নিয়মিতভাবে এ জন্য আপনাকে দোষারোপ করতে থাকবে। একবার তো সে তার অপরাধের জন্য শাস্তি পেয়েই গেছে। এখন এটা তার জন্য নতুন জীবন এবং সে নিজেও প্রস্তুত নতুন জীবনকে এগিয়ে নেয়ার জন্য।’

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।