বার্সা ছাড়তে বাধ্য হতে পারেন মেসি


প্রকাশিত: ০৬:০৯ এএম, ০৯ জুলাই ২০১৬

কর ফাঁকি মামলায় মেসির ২১ মাসের জেল হওয়াতে নড়েচড়ে বসেছে স্প্যানিশ ফুটবল লিগ কমিটি। ১৩ বছর বয়সে বার্সেলোনায় আসেন মেসি। সেই থেকেই বার্সেলোনার ইতিহাস সমৃদ্ধের কাজটা বেশ ভালোভাবেই করে যাচ্ছেন তিনি। কর ফাঁকি মামলায় সাজা হওয়ায় হয়তো মেসি সেই প্রাণের ক্লাব বার্সেলোনাই ছাড়তে হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন লা লিগার প্রেসিডেন্ট তেবাস।

মেসির বিরুদ্ধে আদালতের এমন সাজাতে ভীত সন্ত্রস্ত লা লিগার সভাপতি। এমনকি তার বার্সা ছাড়তে হতে পারে বলেও ভয়ের ভেতর আছেন তিনি। ‘অবশ্যই মেসির হয়ত বার্সা ছাড়তে হতে পারে, এটি নিয়ে আমি খুব ভীত সন্ত্রস্ত। কিন্তু আমি একটি কথাই বলতে চাই আমরা বিশ্বাস করি সে দোষী নয় এবং আমরা তাকে এখানে পেয়ে খুশি।’

মেসির এমন দুঃসময়ে তার পাশে দাঁড়িয়েছে তার ক্লাব বার্সেলোনা এবং ক্লাবের সভাপতি বার্তেমেউ। বার্তেমেউ এক টুইট বার্তায় বলেন, ‘লিও, তোমাকে যারা আঘাত করেছে তারা শুধু তোমাকে নয় পুরো বার্সেলোনা এবং বার্সেলোনার ইতিহাসকে আঘাত করেছে। তোমার পাশে আমরা শেষ পর্যন্ত থাকবো।’

বুধবার কর ফাঁকি মামলায় বার্সেলোনার একটি আদালত ২১ মাসের কারাদণ্ড দিয়েছে আর্জেন্টিনা এবং বার্সেলোনার ফুটবলার লিওনেল মেসিকে। পাশাপাশি ২০ লাখ ইউরো জরিমানাও করা হয় তাকে। একই সঙ্গে তার বাবা হোর্হে মেসিকে ২১ মাসের কারাদণ্ড ও ১৫ লাখ ইউরো জরিমানা করা হয়।  তবে স্প্যানিশ আইনানুযায়ী দুবছরের কম সাজা হলে জেলে যেতে হয় না।

পুরো ঘটনাটাকে অনেকে আবার কাতালুনিয়ার বিরুদ্ধে ষড়যন্ত্র হিসেবেও দেখছেন। কাতালুনিয়ার স্বাধীনতার দাবি নিয়ে স্প্যানিশ সরকারের সঙ্গে ঝামেলা দীর্ঘদিনের। সেই কারণেই রিয়াল মাদ্রিদের ফুটবলারদের ছেড়ে দিলেও মেসিকে আইনি সমস্যায় জড়িয়ে রেখে চাপ বাড়াতে চাইছে স্প্যানিশ সরকার। এমনটাও মনে করছেন অনেকে।

মেসির ঘনিষ্ঠ সূত্রটি আরও বলেছেন, ‘শুধু এক বছরেই মেসি আয়কর আর জরিমানা নিয়ে মোট ৫২ মিলিয়ন ইউরো (প্রায় চারশো কোটি টাকা) মিটিয়েছে। তার পরও আইনি ঝামেলায় ওকে জড়িয়ে রাখা হয়েছে। যার শুরু মেসির ‘ইমেজ স্বত্ব’ নিয়ে। কে জানে সেটা কোথায় গিয়ে থামবে?’

ইতোমধ্যে মেসির বার্সা ছাড়া গুঞ্জনে টাকার বস্তা নিয়ে নেমেছে কয়েকটি ইংলিশ ক্লাব। চেলসি এবং ম্যানচেস্টার সিটি মেসিকে পেতে নিজেদের সবটুকু দিয়ে চেষ্টা চালিয়ে যেতে প্রস্তুত। অন্যদিকে মেসির ইংলিশ লিগে খাপ খাইয়ে নেওয়ার ব্যাপারে জাভি বলেন, ইংলিশ প্রিমিয়ার লিগে ততটা রক্ষণাত্মক ফুটবলের রমরমা নেই বলে ইপিএলে মেসি আরও ভাল খেলবে।’ এখন শুধু সময়েই বলে দিবে ভবিষ্যতে মেসি কোথায় থাকছেন।

আরআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।