জেলে যেতে হবে না মেসিকে


প্রকাশিত: ১২:১৫ পিএম, ০৬ জুলাই ২০১৬

কর ফাঁকি মামলায় আর্জেন্টিনা এবং বার্সেলোনার ফুটবলার লিওনেল মেসিকে ২১ মাসের কারাদণ্ড দিয়েছে। আজ বুধবার বার্সেলোনার একটি আদালত এ রায় দেন।  তবে ২১ মাসের জেল হলেও জেলে যেতে হবে না বার্সেলোনার এই তারকাকে।

স্পেনের আইনানুযায়ী, ২৪ মাসের নিচে প্রথম কোন মামলায় জেল হলে তাকে সাজা ভোগ করতে হয় না। ফলে মেসির বাবা এবং মেসি কাউকেই জেলে যেতে হবে না।  

২১ মাসের কারাদণ্ডের পাশাপাশি মেসিকে ২০ লাখ ইউরো জরিমানা করা হয়। মেসির বাবা হোর্হে মেসিকে একই পরিমান সাজা দেওয়া হয়। মেসির বাবাকে ১৫ লাখ ইউরো জরিমানা করা হয়।  জরিমানার টাকা অবশ্যই দিতে হবে তাদেরকে।

এর আগে ২০০৭ ও ২০০৯ সালের মাঝামাঝি সময়ে মেসি ও তার বাবা ৪২ লাখ ইউরো কর ফাঁকি দেন বলে অভিযোগ এনেছিল স্পেনের কর কর্তৃপক্ষ।  সেই মামলাতেই মেসিকে দোষী সাব্যস্ত করা হলো। তবে স্পেনে সহিংস অপরাধ না করলে দুই বছরের নিচে সাজার ক্ষেত্রে কারাবাস হয় না।

সরকারি আইনজীবীদের অভিযোগ ছিল বেলিজ ও উরুগুয়েতে নিবন্ধিত কয়েকটি কোম্পানির মাধ্যমে হোর্হে তার ছেলের আয়কর ফাঁকি দেন। ২০১৩ সালের অগাস্টে মেসি ও মেসির বাবা ফাঁকি দেওয়া কর আর এর সুদ বাবদ ৫০ লাখ ইউরো পরিশোধ করেছিলেন।

আরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।