আত্মঘাতী গোলেই শেষ আটে বেলের ওয়েলস


প্রকাশিত: ০৪:১০ এএম, ২৬ জুন ২০১৬

প্রথমবারেরমত ইউরো খেলতে এসেই দ্বিতীয় রাউন্ডে ঠাঁই করে নিলো ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ড। অথচ কী ভাগ্য, দু’দলই মুখোমুখি হয়ে গেলো কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে। বিদায় নিতে হবে এক দলকে। দুর্ভাগ্যক্রমে সেই দলটি উত্তর আয়ারল্যান্ড। পাগলা ঘোড়ার মতই ছুটতে থাকা গ্যারেথ বেলের ওয়েলসের কাছে মাত্র ১-০ গোলে হেরে বিদায় নিতে হলো আইরিশদের।

ভাগ্যকে দোষ দিতেই পারেন আইরিশ সমর্থকরা। নিজেদের জালেই যে নিজেরা বল জড়িয়ে দিয়েছিল তারা! গ্যারেথ বেলকে সামলাতে না পেরে তার মাপা ক্রসকে ক্লিয়ার করতে গিয়েই তো নিজেদের জালে বল জড়িয়ে দেন গ্যারেথ ম্যাকআউলি। খেলা চলছিল তখন ৭৫তম মিনিটের।

প্যারিসের পার্ক ডি প্রিন্সেসে সমমানের দুটি দলের মাঝ থেকে দুর্দান্ত একটি ম্যাচই দেখার প্রত্যাশা ছিল সবার। তবে যে ধরনের সুন্দর ম্যাচ দেখার প্রত্যাশা ছিল সেটা দেখা যায়নি। তবে ছিল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ। আক্রমণ-প্রতি আক্রমণে ম্যাচটা কম উপভোগ্যও ছিল না। যদিও পুরো ম্যাচে, বিশেষ করে দ্বিতীয়ার্ধে এসে ব্যক্তিগত কারিশমায় সবাইকে ছাড়িয়ে গিয়েছিলেন রিয়াল মাদ্রিদ তারকা গ্যারেথ বেল।

তবে গোলের খেলায় যেভাবেই হোক শেষ পর্যন্ত জয়ী দলটির নাম ওয়েলসই। শেষ আটে তারা অপেক্ষায় আছে বেলজিয়াম কিংবা হাঙ্গেরির। আগামী শুক্রবার লিলে’তে অনুষ্ঠিত হবে ওয়েলসের কোয়ার্টার ফাইনালের ওই ম্যাচটি।

উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে বেল এ দিন খেলেছিলেন ফরোয়ার্ড আর উইংয়ের মাঝখানে। যাতে ফ্রি স্পেস পায়। প্রথমার্ধে খুব একটা কিছু করতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার পরই সেই চেনা বেলকেই দেখা গেলো। যার প্রতিটা মুভমেন্টেই কোনও ফর্মে থাকা ফুটবলারের ছাপ স্পষ্ট ছিল। কী সুন্দর ফ্রি-কিকটা নিল। দুর্ভাগ্যজনক ভাবে গোলটা পেল না।

দু’তিন জনকে পিছনে ফেলে ডিফেন্স চেরা সেই দৌড়ও দেখা গেলো। সবশেষে মাপা ক্রস। যা ক্লিয়ার করতে গিয়ে নিজেদের গোলেই ঢুকিয়ে দিল গ্যারেথ ম্যাকআউলি। গ্রুপ পর্বে যে রকম খেলেছে সে রকম হয়তো প্রভাব ফেলতে পারেনি বেল। গোলে শটও অত বেশি নিতে পারেনি। কিন্তু বড় ফুটবলাররা তো এ রকমই হয়। দিনের দিনে দুটো টাচ নিলেও সেটাই ম্যাচ পাল্টে দেবে। নর্দার্ন আয়ারল্যান্ড ম্যাচে সেই বেল-ফ্যাক্টরই তাই পার্থক্য গড়ে দিল।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।