মমিনুলে মুগ্ধ খালেদ মাসুদ


প্রকাশিত: ০২:৪০ পিএম, ২৫ জুন ২০১৬

টেস্টে সন্দেহাতীত ভাবেই বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান মমিনুল। ১৭ টেস্টে ৫৬.০০ গড়ে ১৪৫৬ রান। এর মধ্যে টানা ১১ টেস্টের  অন্তত এক ইনিংসে পঞ্চাশের ওপরে রানের বিশ্বরেকর্ড। টেস্ট ক্রিকেটে স্যার ভিভিয়ান রিচার্ডস, গৌতম গম্ভীর ও বীরেন্দর শেবাগ এই তিনজনের আছে এ বিরল কৃতিত্ব।

কিন্তু ওয়ানডেতে সেই মমিনুল হকের অন্য চেহারা। পরিসংখ্যান জীর্ণশীর্ণ। গড় ( ২৩.৬০) ও স্ট্রাইকরেট ( ৭৪.৫৮) যার কোনটাই আহামরি নয়। রেকর্ড ভালো নয়, সঙ্গে কোচের অপছন্দ, দুয়ে মিলে সীমিত ওভারের ফরম্যাটে এক বছরের বেশি সময় ধরে প্রায় নির্বাসনে মমিনুল হক। চন্দিকা হাতুরাসিংহে তাকে পুরোদস্তুর টেস্ট ব্যাটসম্যান মনে করেন। নির্বাচকরাও চোখ সরিয়ে নিয়েছেন। ২০১৫’র সর্বশেষ বিশ্বকাপে মমিনুলের আর কোন ওয়ানডে সিরিজেও জায়গা হয়নি।

এবার  প্রিমিয়ার লিগে কোচ ও নির্বাচকদের সে অবজ্ঞার জবাব দিয়েছেন মমিনুল। চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন, শুধু দীর্ঘ পরিসরের ক্রিকেট নয়। সীমিত ওভারের ফরম্যাটে ভালো করার, হাত খুলে খেলার পর্যাপ্ত সামর্থ্য আছে আমার। ৯৫.৯৯ স্ট্রাইকরেটে ৬৭১ রানই আর ১৬ খেলার আটটিতে পঞ্চাশের ওপর (একটি শতক, সাত অর্ধশতক) স্কোরই বলে দিচ্ছে এবারের লিগে মমিনুলের ব্যাটের তেজ কেমন ছিল?

কক্সবাজারেরর এ ছোটখাটো গড়নের উইলোবাজের নির্ভীক, স্বচ্ছন্দ ও সাবলীল  ব্যাটিংয়ে মুগ্ধ খালেদ মাসুদ পাইলট। মমিনুলকে এবারের লিগের অন্যতম সফল ও সেরা ব্যাটসম্যান আখ্যা দিয়ে রূপগঞ্জ কোচ জাগো নিউজকে বলেন, `সত্যি এবারের লিগে এক অন্য মমিনুলের দেখা মিলেছে। যারা ভাবেন ও বলেন, মমিনুল শুধুই টেস্ট ব্যাটসম্যান, সীমিত ওভারের ফরম্যাটে চলে না, তাদের মুখ বন্ধ হয়ে গেছে। এবারের লিগে মমিনুল অসাধারণ ব্যাটিং করেছে।’

খালেদ মাসুদের মতে, `শুধু টেস্টে বিবেচনায় না এনে মমিনুলকে ওয়ানডে ফরম্যাটেও খেলানো যেতে পারে। এবারের লিগে মমিনুলের আত্মবিশ্বাসী, সাবলীল ও ফ্রি স্ট্রোক প্লে দেখে আমার তাই মনে হয়েছে। লিগে মমিনুলের ব্যাটিংটা ছিল অন্যরকম। যার প্রতিটি ম্যাচেই ছিল আত্মবিশ্বাস। প্রতিপক্ষ বোলারদের শাসন করেছেন ইচ্ছেমত। আমার চোখে এবারের লিগের  অন্যতম সেরা ও সফল ব্যাটসম্যান মমিনুল। দেখে মনে হয়েছে, নিজেকে প্রমান করার একটা অন্যরকম তাগিদ ছিল ভিতরে। সে তাগিদ থেকেই  এত ভাল খেলা।
এরপর যদি তাকে আবার সীমিত ওভারের ফরম্যাটে বিবেচনায় আনা হয়, তাহলে বুঝবো নির্বাচক ও কোচ তার পরিশ্রম ও আন্তরিক চেষ্টাকে মূল্যায়ন করেছেন।`

এআরবি/এমআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।