সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে মিনি আইপিএল


প্রকাশিত: ০৫:৫২ এএম, ২৫ জুন ২০১৬

সদ্য সমাপ্ত নবম আইপিএলের শেষ দিক থেকেই জ্বল্পনা উড়ছিল, বছরের শেষ দিকে এসে আরও একটি আইপিএলের আয়োজন করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। সেই জ্বল্পনারই অবশেষে বাস্তব রূপ দিতে যাচ্ছে তারা। বিসিসিআইর ওয়ার্কিং কমিটির সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়াও হয়ে গেছে। যার নাম দেয়া হচ্ছে ‘মিনি আইপিএল’ কিংবা ‘ওভারসিস আইপিএল।’

ধর্মশালায় অনুষ্ঠিত বিসিসিআই’র ওয়ার্কিং কমিটির সভা শেষে প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর বলেন, ‘সেপ্টেম্বরে আইপিএলের সব ক’টি দলকে নিয়ে সপ্তাহদুয়েক ধরে হবে এই মিনি আইপিএল। দেশের বাইরে। হোম-অ্যাওয়ে ভিত্তিতে নয়, ছোট ফরম্যাটে। সেটা হতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে কিংবা আরব আমিরাতে।’

মিনি আইপিএলের ধারণাটা মূলতঃ এসেছে কয়েকটি ফ্রাঞ্চাইজির একটি অনুরোধ থেকে। তারা ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইর কাছে অনুমতি চেয়েছিল, যুক্তরাষ্ট্রের কয়েকটি মাঠে গিয়ে প্রীতি ম্যাচ খেলার। বোর্ডের কাছে এ বিষয়ে অনুমতি চাওয়ার পর তারাই চিন্তা শুরু করে দেয়, ভারতের বাইরে আইপিএলকে নিয়ে গেলে কেমন হয়! সে চিন্তা থেকেই এই মিনি আইপিএলের ধারণার উদ্ভব।

তবে আগামী সেপ্টেম্বরে মিনি আইপিএলে মাঠে গড়ানোর ঘোষণা এলেও এই টুর্নামেন্টে কারা স্পনসর করবে কিংবা কারা টিভি সম্প্রচার করবে কিংবা কী ফরম্যাটের টুর্নামেন্ট হবে সেটা এখনও চূড়ান্ত হয়নি। মূলতঃ আইপিএলের ব্যাপক জনপ্রিয়তা এবং তুমুল মার্কেট চাহিদার কারণেই নতুন এই আইপিএলের ঘোষণা দিয়েছে বিসিসিআই।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।