রোনালদোর উপর বেশি নির্ভরশীল পর্তুগাল : ম্যারাডোনা


প্রকাশিত: ০৫:০৪ এএম, ২৪ জুন ২০১৬

হাঙ্গেরির বিপক্ষেই জোড়া গোল করে ফর্মে ফিরে এসেছেন বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু তার গোলের দিনেও অনুজ্জ্বল ছিল তার দল পর্তুগাল। ৩-৩ গোলের ড্র করে কোন মতে পরবর্তী রাউন্ডে ওঠে পর্তুগাল। কিন্তু এ ম্যাচেও রোনালদোর উপর অতিমাত্রায় নির্ভরশীল দেখা গেছে পর্তুগালকে। সে নির্ভরশীলতাই এবার কমানোর তাগিদ দিলেন ফুটবল কিংবদন্তী ডিয়েগো ম্যারাডোনা।

ইউরোর প্রথম ম্যাচ থেকেই পর্তুগাল তাদের প্রতিটা আক্রমণ রোনালদোকে ঘিরেই সাজিয়েছে। আর এতে করে তার উপর বাড়তি চাপও পড়েছে। নকআউট রাইন্ডেই শক্তিশালী ক্রোয়েশিয়ার বিপক্ষে লড়বে তারা। এই ক্রোয়েশিয়াই গ্রুপ পর্বে স্পেনকে হারিয়ে এসেছে। তাই মদ্রিচদের বিপক্ষে লড়াইটাও অনেক কঠিন হবে পর্তুগালের।

‘টাইমস অফ ইন্ডিয়ায়’ লেখা এক কলামে ম্যারাডোনা লেখেন, ‘পর্তুগাল রোনালদোর উপর অনেক বেশি নির্ভরশীল। সে হাঙ্গেরির বিপক্ষে অসাধারণ ছিল কিন্তু সে যদি মাঠে একটু খারাপ খেলতো তাহলে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে পারতো না তারা। সে পর্তুগালের জন্য গোল করার সুযোগ খুঁজবে কিংবা পর্তুগালকে সাফল্য দিতে মুখিয়েও রয়েছে কিন্তু মিডফিল্ড এবং ডিফেন্সও ঠিক রাখতে হবে তাদের কারণ তারা যদি সামান্য ভুল করে তাহলেই বাদ পড়তে হবে কেননা ক্রোয়েশিয়া টুর্নামেন্টের অন্যতম ফেভারিট।’

ক্রোয়েশিয়ার বিপক্ষে ফার্নান্দো সান্তোসের দলের অনেক কঠিন পরীক্ষা দিতে হবে বলেও অভিমত ব্যক্ত করেন ম্যারাডোনা। ‘এটি পর্তুগালের জন্য ভিন্ন রকমের এক অভিজ্ঞতা হবে। যদি রোনালদোর দল রক্ষণাত্মক খেলা বেছে নেয় তাহলে কাউন্টারে যেতে হবে তাদের। অন্যদিকে ক্রোয়েশিয়াকে সেক্ষেত্রে প্লান বি-তে খেলতে হবে। ক্রোয়েশিয়ার রক্ষণভাগও টুর্নামেন্টের ভেতর অন্যতম সেরা।’

আরআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।