ব্যাট হাতে পাঁচ তরুণ তুর্কি


প্রকাশিত: ০৫:০১ পিএম, ২৩ জুন ২০১৬

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ শেষ। চ্যাম্পিয়ন আবাহনী। এবারের লিগে তারকা ক্রিকেটারদের পাশাপাশি একঝাঁক নতুন মুখও আলো ছড়িয়েছেন। তাদের নিয়েই এই আয়োজন। প্রকাশ হয়েছিল জাগো চ্যাম্পিয়নে। এবার তুলে ধরা হলো জাগো নিউজের পাঠকদের জন্য।

আব্দুল মজিদ
ধারাবাহিকভাবে রান পেলেও লিগের শুরুতে আলোচনায় ছিলেন না আব্দুল মজিদ। অনেকটা নীরবেই এগিয়েছে তার পথচলা; কিন্তু লিগ শেষে ভিক্টোরিয়ার এ ক্রিকেটারই আলোচনার অন্যতম কেন্দ্রবিন্দু। ময়মনসিংহের এ তরুণই এবারের লিগের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৬ ম্যাচে ৭০৬ রান সংগ্রহ করেছেন। ৫টি হাফ সেঞ্চুরির পাশাপাশি ২টি সেঞ্চুরিও করেছেন তিনি। প্রথম পর্বের শেষ দুই ম্যাচে টানা দুটি সেঞ্চুরি করেছিলেন। প্রথম পর্বে ৫৩৮ রান করে লিগের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রাহক ছিলেন তিনি। তার বিধ্বংসী ব্যাটিংয়ের ওপর ভর করেই শীর্ষে থেকে প্রথম পর্ব শেষ করেছিল ভিক্টোরিয়া। দুর্দান্ত ব্যাটিংয়ের ধারাবাহিকতা ধরে রেখে সুপার লিগে সেরা ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ পাঁচের মধ্যে চলে আসেন। তবে যোগ্য সঙ্গীর অভাবে শিরোপা লড়াই থেকে ছিটকে পড়ে তার দল।

আল-আমিন
বাংলাদেশের বয়সভিত্তিক ক্রিকেটের আবিষ্কার আল-আমিন। অনূর্ধ্ব-১৩ ক্রিকেট দিয়ে শুরু করা এ নবীন ১৫, ১৭ এরপর অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন বিশ্বকাপও। তার সঙ্গী সৌম্য সরকার, এনামুল হক বিজয়রা জাতীয় দলে জায়গা করে নিলেও পারেননি তিনি। এবার হয়তো তার জন্য খুলতে পারে জাতীয় দলের দরজা। কারণ, এবারের ঢাকা লিগে নিজের জাত চিনিয়েছেন। নির্বাচকদের জানিয়ে দিয়েছেন সৌম্য-বিজয়দের চেয়ে কোনো অংশেই পিছিয়ে নেই ভিক্টোরিয়ার এ ক্রিকেটার। ১৬ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ৭টি হাফ সেঞ্চুরিসহ ৬৭২ রান করে চতুর্থ অবস্থানে রয়েছেন। প্রথম পর্বের ৫০২ রান করে ছিলেন চতুর্থ অবস্থানে। শুধু ব্যাট হাতে নয়, বল হাতেও দারুণ করেছেন। একবার পাঁচ উইকেট শিকারসহ ১৫টি উইকেট পেয়েছেন এ অলরাউন্ডার।

ইমতিয়াজ হোসেন তান্না
এবারের লিগে সবচেয়ে বেশি আলোচিত নাম ইমতিয়াজ হোসেন তান্না। শুরু থেকে বেশ কিছু রাউন্ড পর্যন্ত লিগের সেরা সংগ্রাহক ছিলেন এ ব্যাটসম্যান। প্রথম রাউন্ড শেষে ১১ ম্যাচে ৫২৬ রান নিয়ে তৃতীয় সেরা ব্যাটসম্যান ছিলেন তিনি। তবে সে ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি সুপার লিগের ম্যাচে। কিছুটা দুর্ভাগাও তিনি। একাধিক ম্যাচে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের বলি না হলে হয়তো আরও লম্বা হতো তার স্কোর। সুপার লিগের শেষ পাঁচ ম্যাচে থেকে এসেছে মাত্র ৫৭ রান। আর তাই সেরা পাঁচের তালিকা থেকে ছিটকে পড়েন তিনি। তবে তাতেও আলোচনার কেন্দ্রবিন্দু এ ওপেনার।  ব্যাটিং নিয়ে যতটা তিনি আলোচিত তারচেয়ে বেশি তার বয়স জয় করা। ৩২ বছর বয়সে এসে ক্যারিয়ারের সেরা ফর্মে ছিলেন প্রাইম দোলেশ্বরের এ ব্যাটসম্যান।

মোসাদ্দেক হোসেন সৈকত
মোসাদ্দেক হোসেন সৈকতকে বলা হয় বড় দৈর্ঘের খেলোয়াড়। গত জাতীয় লিগে তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ফলশ্রুতিতে জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলের ক্যাম্পে ডাক পান তিনি। টি-টোয়েন্টি দিয়ে ইতোমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে তার। যদিও সেখানে নিজেকে মেলে ধরতে না পারায় দল থেকে বাদ পড়ে যান। স্বল্প দৈর্ঘের ম্যাচে নিজেকে প্রতিষ্ঠিত করতে এবারের প্রিমিয়ার লিগকে বেছে নিয়েছিলেন এ তরুণ। পুরো লিগে আবাহনীর লোয়ার অর্ডারেই তিনি ছিলেন ব্যাটিংয়ে ভরসা। ১৬ ম্যাচের ১৪ ইনিংসে ব্যাটিং করে ৬২২ রান সংগ্রহ করেছেন তিনি। শুধু ব্যাট হাতে নয়, বলে হাতেও দুর্দান্ত হয়ে উঠেছেন এ তরুণ। ১৬ ম্যাচে ঝুলিতে পুরেছেন ১৫টি উইকেট।

হাসানুজ্জামান
এবারের লিগে প্রথম পর্বের ১১ ম্যাচের মাত্র ২টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন হাসানুজ্জামান। কিছুটা দুর্ভাগা বলতেই পারেন নিজেকে। তার দল সুপার লিগে উঠলে হয়তো নিজের আরও ঝলক দেখাতে পারতেন; কিন্তু সে সুযোগ না পেলেও নিজের প্রথম ম্যাচেই জাত চিনিয়েছেন এ ওপেনার। ঝড়ো ব্যাটিং করে মোহামেডানের বিপক্ষে জয়ের ভিত গড়ে দেন এ নবীনই। তাতেই সুপার লিগে খেলার স্বপ্ন দেখেছিল কলাবাগান ক্রীড়াচক্র। মাত্র ৫৩ বলে ৯৫ রানের এক টর্নেডো ইনিংস খেলেন তিনি। শুরুটা করেছিলেন আরও আক্রমণাত্মক। মাত্র ৩০ বলে ৭০ করে ফেলেছিলেন। লো স্কোরিং দ্বিতীয় ম্যাচে এসেও খেলেন ৪৭ রানের দারুণ এক ইনিংস। তাতেই নির্বাচকদের দৃষ্টি কেড়ে নিয়েছেন এ তরুণ। টি-টোয়েন্টির জন্য আদর্শ খেলোয়াড় হিসাবে নজরে রয়েছেন তিনি।

জাগো চ্যাম্পিয়নের পঞ্চম সংখ্যা পড়তে ক্লিক করুন এই লিংকে

এইচআইএস//বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।