চিহ্নিত হল সাঙ্গাকারাদের উপর হামলাকারী সন্ত্রাসীরা


প্রকাশিত: ১১:০১ এএম, ২৩ জুন ২০১৬

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটারদের উপর সন্ত্রাসী হামলার ঘটনা এখনো নাড়া দেয় পুরো বিশ্বকে। সেই থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ঘোষণা করেছে আইসিসি। বড় কোন দল এখন পর্যন্ত পাকিস্তানে নিরাপত্তা আশঙ্কায় ম্যাচ খেলতে যেতে চায় না। সেই সন্ত্রাসী হামলায় অংশ নেয়া ছয় সন্ত্রাসীকে চিহ্নিত করেছে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত।

হামলায় জড়িতরা নিজেদের নির্দোষ দাবি করেছেন এবং আদালতে এই মামলার বিরুদ্ধে লড়াই করারও আভাস দেন। ওবাইদুল্লাহ, জাভেদ আনোয়ার, ইব্রাহিম খলিল, আবদুল ওয়াহাব, জুবায়ের এবং আদনান আরশাদের মধ্যে প্রথম তিনজন জামিনে বাইরে রয়েছেন এবং বাকি তিনজন পলাতক।

এর আগে আদালত মহসিন রশিদ এবং আবদুল রেহমান নামে দুজনকে এই মামলায় সন্দেহভাজন সন্ত্রাসীদের তালিকায় এনে তাদের বিরুদ্ধে মামলা করে। এই হামলার মূল পরিকল্পনাকারী মলিক ইশাক গত বছরের জুলাইতে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। ২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেটারদের উপর সেই হামলায় লঙ্কানদের ৭ জন ক্রিকেটার এবং সহকারী কোচ গুরুতর আহত হন। এতে ৮ পাকিস্তানি বেসামরিক নাগরিক নিহত হন।  

আরআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।