রোনালদোর অস্তিত্ব বাঁচানোর লড়াই আজ


প্রকাশিত: ০৯:৪১ এএম, ২২ জুন ২০১৬

বিশ্বখ্যাত তারকা পেনাল্টি মিস কীভাবে মানিয়ে নিতে পারেন? খুব সহজে নিশ্চয়ই নয়! পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোসের মুখ থেকেই জানা গেছে অস্ট্রিয়া ম্যাচে পেনাল্টি মিস করার পর ক্রিশ্চিয়ানো রোনালদো অবস্থা। সেই ম্যাচের পরদিন সান্তোস মন্তব্য করেছিলেন, ‘ক্রিশ্চিয়ানো রাতে ভালো করে ঘুমাতেই পারেনি। আমি পরদিন সকালে সবার আগে ঘুম থেকে উঠেছিলাম। দেখি, ক্রিশ্চিয়ানো তার আগে থেকেই জেগে আছে।’

শুধু তাই নয়, তারকার পাশে থাকতে জোর দিয়ে সান্তোস বলেছেন, ‘পরের ম্যাচে যদি ফের পেনাল্টি পাই আমরা, সেটা রোনালদোই মারতে যাবে। সে একজন উইনার। আর অভিজ্ঞতাই তাকে আবার ফর্মে ফিরিয়ে আনবে। হাঙ্গেরির বিরুদ্ধেই হয়তো ও গোল করবে।’

ইউরোর নকআউটে কী যেতে পারবে রোনালদোর পর্তুগাল! হাঙ্গেরির বিপক্ষে আজ জীবন-মরণ লড়াই। জিততেই হবে। হার কিংবা ড্র কোনটাই গ্রহণযোগ্য হবে না। শেষ ষোলয় উঠতে হলে আজ সিআর সেভেনকে জ্বলে উঠতেই হবে। আগের ম্যাচে যতই পেনাল্টি মিস করুন, তবুও পর্তুগিজরা তাকিয়ে রয়েছে আজ তার দিকেই। স্টেডে ডি লুমিরেসে বাংলাদেশ সময় আজ রাত ১০টায় হাঙ্গেরির মুখোমুখি হচ্ছে পর্তুগাল।

কী অদ্ভুত জীবন ফুটবলারের। পেনাল্টি মিস, গোল করতে না পারা, ফ্রি-কিকের ব্যর্থতা নিয়ে ইউরোপজুড়ে সমালোচনা চলছে পর্তুগিজ তারকার। ঠিক তখনই উয়েফা ঘোষণা করল গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোল রোনালদোরই। শেষ ষোলোর ম্যাচে রোমার বিরুদ্ধে করা সিআর সেভেনের গোলটিই সবচেয়ে বেশি ভোট পেয়েছে। পিছনে ফেলে দিয়েছে লিওনেল মেসি, সাউল নিগেস ও আলেসান্দ্রো ফ্লোরেঞ্জির গোলকে। অথচ সেই উয়েফা আয়োজিত টুর্নামেন্টেই এবার হতাশ হতে হচ্ছে তাকে।

হাঙ্গেরির বিপক্ষে অবশ্য অনুশীলনে নেমে সতীর্থদের উল্টো চাঙ্গা করার কাজে নেমে পড়লেন সিআর সেভেন। অনুশীলনে খোশ মেজাজেই দেখা গেছে পর্তুগিজ অধিনায়ককে। এমনকি অস্ট্রিয়ার বিপক্ষে পেনাল্টি মিস করার গ্লানি তিনি মুচে ফেলেছেন চোখ-মুখ থেকে। চুলের স্টাইলও বদলে ফেলেছেন। পর্তুগিজ সংবাদ মাধ্যমকে জানাচ্ছে, প্র্যাকটিসে নেমে পেপে ন্যানিদের সঙ্গে গল্প করতে দেখা গেছে সিআর সেভেনকে।

এরপর সংবাদ মাধ্যমে এসে রোনালদো বলেন, ‘অস্ট্রিয়ার বিপক্ষে পেনাল্টি মিস করে আমিও বেশ হতাশ হয়ে পড়েছিলাম। সেই রাতটা পুরোপুরি জেগেই কাটিয়েছি। চাই না, হাঙ্গেরির বিপক্ষে এই ঘটনার পুনরাবৃত্তি ঘটুক। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ। এ কারণে সতীর্থদের উদ্বুদ্ধ করলাম।’

ইউরোর গ্রুপিংয়ের পর বিশেষজ্ঞদের মতে, সহজ গ্রুপেই ছিলেন রোনালদোরা; কিন্তু আইসল্যান্ড ও অস্ট্রিয়ার বিরুদ্ধে ড্র করে যথেষ্ট চাপে পর্তুগাল। সবাইকে অবাক করে চার পয়েন্ট নিয়ে এই মুহূর্তে গ্রুপ শীর্ষে হাঙ্গেরি। শেষ ম্যাচে পর্তুগাল হাঙ্গেরিকে হারালে অবশ্য রোনালদোরাই গ্রুপ চ্যাম্পিয়ন।

যদি ড্র করে, তাহলে পর্তুগালকে আইসল্যান্ড-অস্ট্রিয়া ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। এফ গ্রুপে রানার্স টিম আবার শেষ ষোলোয় মুখোমুখি হবে ইংল্যান্ডের। তাই রোনালদো-ন্যানিদের সামনে লক্ষ্য এখন একটাই, হাঙ্গেরি ম্যাচে তিন পয়েন্ট। এ পর্যন্ত ১০টি ম্যাচে একবারও হাঙ্গেরির হারাতে পারেনি পর্তুগালকে। সাতবার জিতেছে পর্তুগাল। তবু এই হাঙ্গেরির থেকে অঘটনের ভয় থাকবেই।

হাঙ্গেরির বিরুদ্ধে রোনালদোর সামনে গোলরক্ষক হিসেবে থাকবেন পাজামা ম্যান গাবর কিরালি। যিনি গোলকিপিং করেন ট্র্যাকশুটের লোয়ার পরে। যার নিচের অংশ আবার গোঁজা থাকে মোজার মধ্যে। এ পর্যন্ত তার পারফরম্যান্সও খারাপ নয়। ইউরো শুরুর ঠিক আগে এক স্প্যানিশ মিডিয়ায় সাক্ষাৎকার দিতে গিয়ে রোনালদো বলেছিলেন, ‘গত ২০ বছরে আমিই বিশ্বের সেরা ফুটবলার।’ ইউরোর ব্যর্থতায় তাই সঙ্গী হচ্ছে তীব্র ব্যঙ্গ। একমাত্র গোলেই যার নিষ্কৃতি মিলতে পারে সিআর সেভেনের।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।