গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোয় জার্মানি


প্রকাশিত: ০৪:১৯ এএম, ২২ জুন ২০১৬

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ইউরোর শেষ ষোলো নিশ্চিত করলো বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে মারিও গোমেজের গোলে ১-০ ব্যবধানে জয় পায় জোয়াকিম লোর শিষ্যরা।   

ফ্রান্সের রাজধানী প্যারিসে দশম মিনিটেই এগিয়ে যেতে পারতো জার্মানি কিন্তু গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন মুলার। দুই মিনিট পর মেসুত ওজিলের নেওয়া শট দারুণভাবে ঠেকিয়ে দলকে ফের বাঁচান গোলররক্ষক মাইকেল ম্যাকগভের্ন। ২৮ মিনিটে মুলারের নেওয়া শট পোস্টে লাগলে জার্মানদের হতাশা বাড়ে।

পরের মিনিটেই গোলের দেখা পায় জার্মানি। ডি-বক্সে বল বল নিয়ে ঢুকে সঙ্গে লেগে থাকা একজনকে ছিটকে ফেলে আরেক খেলোয়াড় আর গোলরক্ষকের বাধা এড়িয়ে মুলার পাস দেন মারিও গোমেজকে। তা থেকে অনায়াসে বল জালে জড়ান বর্তমানে ধারে তুরস্কের ক্লাব বেসিকতাসে খেলা এই ফরোয়ার্ড। আর ৩৬ মিনিটে আবারও ক্রসবারে লাগে বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড মুলারের শট। ফলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বিশ্ব চ্যাম্পিয়নরা।  

বিরতি থেকে ফিরেও আক্রমণাত্মক খেলতে থাকা জার্মানি ৫৩ মিনিটে ব্যবধান বাড়ানোর ভালো একটা সুযোগ পায়। কিন্তু মারিও গোটসের প্রচেষ্টা দারুণভাবে প্রতিহত করেন শুরু থেকেই দুর্দান্ত খেলা ম্যাকগভের্ন।

আর ম্যাচের ৮২ মিনিটে কিমিশের ক্রসে করা গোমেজের হেড বাঁয়ে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি ৩১ বছর বয়সী ম্যাকগভের্ন। আর এ জয়ে শীর্ষস্থান নিশ্চিত হয় জার্মানির। গ্রুপের অন্য ম্যাচে ইয়াকুবের একমাত্র গোলে ইউক্রেনকে হারিয়ে দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে পোল্যান্ড।

এমআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।