বুধবারই নির্ধারিত হচ্ছে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন!


প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২১ জুন ২০১৬

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের শেষ রাউন্ডের ম্যাচ অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার। মিরপুরে প্রাইম ব্যাংকের বিপক্ষে আবাহনী, ফতুল্লায় ভিক্টোরিয়ার বিপক্ষে মোহামেডান এবং বিকেএসপিতে দোলেশ্বরের বিপক্ষে মাঠে নামবে রূপগঞ্জ। আবাহনী-দোলেশ্বরের বহুল আলোচিত ম্যাচটির ফলাফল ঝুলে না থাকলে কালই নির্ধারিত হয়ে যেত এবারের চ্যাম্পিয়ন দল।

এখন পর্যন্ত শিরোপা দৌড়ে টিকে রয়েছে আবাহনী লিমিটেড, লিজেন্ডস অব রূপগঞ্জ ও প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব। কাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে মাঠে নামবে আবাহনী। এ ম্যাচে জয় পেলে অনেকটাই নিশ্চিত হয়ে যাবে আবাহনীর শিরোপা। তাই এই ম্যাচে জয়ের লক্ষ্যেই মাঠে নামছে তারা পক্ষান্তরে শিরোপা লড়াই থেকে আরও আগেই ছিটকে গেছে প্রাইম ব্যাংক। তাই তাদের জন্য ম্যাচটি শুধু নিয়ম রক্ষার। ১৫ ম্যাচ শেষে আবাহনীর পয়েন্ট ২২। আর প্রাইম ব্যাংকের ১৪।

সাভারের বিকেএসপিতে কাল গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামবে লিজেন্ডস অব রূপগঞ্জ ও প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব। পরাজিত দল ছিটকে যাবে শিরোপা লড়াই থেকে। আর বিজয়ী দলের সুযোগ থাকবে চ্যাম্পিয়ন হবার। রূপগঞ্জকে শিরোপা জিততে হলে এ ম্যাচে জয়ের পাশাপাশি আবাহনীর হারও কামনা করতে হবে। এমনকি স্থগিত ম্যাচেও হারতে হবে আবাহনীকে। আর প্রাইম দোলেশ্বর জয় পেলে স্থগিত ম্যাচের উপর নির্ভর করবে তাদের ভাগ্য। ১৫ ম্যাচ শেষে রূপগঞ্জের সংগ্রহ ২০ এবং দোলেশ্বরের ১৮ পয়েন্ট।

ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের ম্যাচটি শুধুই নিয়ম রক্ষার। এর আগেই শিরোপা লড়াই থেকে ছিটকে গেছে দল দুটি। অথচ পয়েন্ট তালিকায় অধিকাংশ সময় শীর্ষস্থান দখলে ছিল এ দুইটি দলেরই।

এবারের লিগের শিরোপা লড়াই নির্ধারণ হবে পয়েন্টের উপর। যদি কোনো কারণে একাধিক দলের পয়েন্ট সমান হয় তাহলে দেখা হবে সর্বাধিক জয়। তাতেও সমান হলে বিবেচনা করা হবে হেড টু হেড লড়াই। আর এর পরেও সমান হয় হলে রান রেটেই নির্ধারণ করা হবে।

শেষ রাউন্ডের ম্যাচে আবাহনী ও রূপগঞ্জ দুই দল জয় পেলে শিরোপা জিতবে আবাহনী। আর রূপগঞ্জ জয় পেলে ও আবাহনী হেরে গেলে লিগের শিরোপা জিতবে রূপগঞ্জ। তখন তাদের পয়েন্ট হবে ২২ ও আবাহনীর ২০। তখন স্থগিত হওয়া ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে আবাহনীকে। শিরোপা জিততে হলে সে ম্যাচ থেকে পূর্ণ পয়েন্ট পেতে হবে ঐতিহ্যবাহী দলটিকে।

তবে কাল প্রাইম দোলেশ্বর জয় পেলে কিছুটা অস্বস্তিতে পড়বে আবাহনী। কারণ প্রাইম ব্যাংকের হেরে গেলে শিরোপা জয়ের জন্য স্থগিত ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। কারণ সে ম্যাচে হারলে পয়েন্ট, সর্বাধিক জয় ও হেড টু হেডে সমান অবস্থানে থাকায় রান রেটে বিবেচিত হবে এবারের লিগ শিরোপা। যদিও রান রেটে সুবিধাজনক অবস্থানে রয়েছে আবাহনী।

আরটি/আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।