মুস্তাফিজ নয়, আমার নাম মোস্তাফিজ


প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৪ জুন ২০১৬

নাম নিয়ে বিতর্ক বাংলাদেশের ক্রিকেটে নতুন কিছু নয়। বাংলা আর ইংরেজির ভাষাগত পার্থক্যের কারণে নাম নিয়ে এর আগেও বহু ক্রিকেটার বিড়ম্বনায় পড়েছেন। তেমনি এক বিড়ম্বনার শিকার বাংলাদেশ ক্রিকেট তথা বিশ্বক্রিকেটের সবচেয়ে আলোচিত নাম মোস্তাফিজুর রহমান। যার নাম প্রায় সবাই লিখে থাকেন মুস্তাফিজুর। অথচ তিনি নিজেই জানালেন, আমার নাম মুস্তাফিজ নয়, মোস্তাফিজ।

চলতি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে মোহামেডানের হয়ে খেলার কথা ছিল মোস্তাফিজের; কিন্তু অনাকাঙ্ক্ষিত ইনজুরিতে পড়ে যাওয়ার কারণে মাঠে নামা হচ্ছে না তার। তবে আজ মিরপুরে ক্লাব সতীর্থদের সঙ্গে দেখা করতে আসেন তিনি। সেখানে নামের বানান নিয়ে জানতে চাইলে তিনি নিজেই জাগো নিউজকে বলেন, ‘আমার নাম মোস্তাফিজ। সার্টিফিকেটে বাংলায় এটাই রয়েছে।’

মোস্তাফিজের নামের বিড়ম্বনা অনেকটা পূর্বসূরিদের মতই। এর আগে এনামুল হক বিজয়ের নাম ইংরেজি উচ্চারণের কারণে সব গণমাধ্যম লিখেছিল আনামুল হক বিজয়। পরে বিজয় নিজেই জানিয়েছিলেন আমার নাম আনামুল নয়, এনামুল।

এমন একই সমস্যায় মুমিনুল হককেও ভুগতে হয়েছিল। তার নাম প্রথম প্রথম সবাই লিখতো মমিনুল। পরে তিনি নিজে জানান, আমার নাম মুমিনুল। শুধু বাংলাদেশেই নয়, পাকিস্তানের নামের বিড়ম্বনায় পড়েছিলেন আবদুল রাজ্জাক। সবাই লিখতো আবদুর রাজ্জাক। পরে তিনি নিজে সংবাদ মাধ্যমকে জানান, আমার নাম আবদুল রাজ্জাক।

সে একই মধুর বিড়ম্বনার শিকার হলেন কাটার মাস্টার। কারণ বাংলায় মোস্তাফিজুর হলেও ইংরেজিতে তার নাম ‘MUSTAFIJUR’। ইংরেজিতে নাম এমন কেন জানতে চাইলে লাজুক হাসি দেন মোস্তাফিজ। তবে নাম ভুল করার কারণে কোন অভিযোগ নেই সদা হাসিমাখা এই তরুণের।

আরটি/আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।