ফ্রান্স থেকে দাঙ্গাবাজ রাশিয়ান সমর্থকদের বিতাড়ন


প্রকাশিত: ১২:১৪ পিএম, ১৪ জুন ২০১৬

ইউরো উপভোগ করতে নয়, তারা যেন ফ্রান্সে এসেছে দাঙ্গা করতে। মারামারি, রক্তারক্তি করাই যেন তাদের মূল কাজ। ফ্রান্সের অন্যতম বৃহৎ শহর মার্সেইয়ে ইংলিশ সমর্থকদের সঙ্গে কয়েক দফায় দাঙ্গায় লিপ্ত হওয়ার কারণে রাশিয়ার বেশ কিছু সমর্থককে ফ্রান্স থেকে বিতাড়িত করছে সে দেশের প্রশাসন। ইতিমধ্যে বেশ কিছু রাশিযান সমর্থককে বিমানে তুলে দেয়া হয়েছে।

ইউরোর উদ্বোধনী দিনেও মার্সেইয়ে ইংলিশ সমর্থকদের সঙ্গে তুমুল সংঘর্ষে লিপ্ত হয় রাশিয়ান সমর্থকরা। বিশেষত ইংলিশদের ওপর চড়াও হয় রাশিয়ানরা। যার ফলে বেশ কিছু ইংলিশ সমর্থককে মারাত্মক আহত হয়ে হাসপাতালে ভর্তি হতে হয়। এরপরও বেশ কয়েকবার রাশিয়ানরা ইংলিশ সমর্থকদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছিল। এ কারণেই মূলতঃ রাশিয়ার দাঙ্গাবাজ সমর্থকদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় ফরাসি প্রশাসন।

ফ্রান্স পুলিশ জানিয়েছে, রাশিয়া থেকে অন্ততঃ ১৫০ জন প্রশিক্ষিত হুলিগান মার্সেইয়ে দাঙ্গায় অংশ নিয়েছিল। শনিবার ইংল্যান্ড-রাশিয়া ১-১ ড্রয়ের ম্যাচের সময় সংঘর্ষ চলাকালে তাদেরকে পুলিশ গ্রেফতার করতে পেরেছে বলে জানানো হয়েছে। সোমবার ৬জন ইংলিশ সমর্থককে জেলেও পুরে দেয়া হয়েছে। উয়েফা হুমকি দিয়েছে, এভাবে সংঘর্ষ চালাতে থাকলে তারা রাশিয়া এবং ইংল্যান্ড দুই দলকেই ইউরো থেকে বহিস্কার করবে।

রাশিয়ান সাপোর্টাস ইউনিয়নের আলেকজান্ডার স্প্রাইজিন জানিয়েছেন, তাদের ২৯জন সমর্থককে বিমান বন্দরে নিয়ে যাওয়া হয়েছে বিদেশে পাঠিয়ে দেয়ার উদ্দেশ্যে। ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস বলেছেন, কিছু ফুটবল সমর্থক সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। ফ্রান্সে তাদের ঠাঁই হবে না।’

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।