আইপিএলে ভারতের আয় ২৫০০ কোটি রূপি


প্রকাশিত: ০৫:২৫ এএম, ১৪ জুন ২০১৬

সদ্য শেষ হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নমব আসর শেষে শুরু হয়ে গেছে আয়-ব্যয়ের হিসাব। আর আয়ের হিসেবে নবম আসরটি ছিল বাকি আসরগুলোর থেকে সফল। জমজমাট টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজিভিত্তিক এই লিগটি ছাড়িয়ে গেছে অষ্টম আসরের আয়ের রেকর্ড। নমব আসরে টুর্নামেন্টটি আয় করেছে ভারতীয় রুপিতে প্রায় ২৫০০ কোটি। যা গতবারের থেকে প্রায় দ্বিগুনেরও বেশি।

এই বিশাল আয় এসেছে টেলিভিশন ও ডিজিটাল স্ট্রিমিং এর বিজ্ঞাপন থেকে। পাশাপাশি দলীয় স্পন্সর, টিকেট বিক্রিও এর ভিতর অন্তর্ভূক্ত আছে। তবে আয়ের বেশির ভাগের উৎস টেলিভিশনের বিজ্ঞাপন। বিজ্ঞাপনী সংস্থাগুলো সরাসরি ম্যাচে তাদের বিজ্ঞাপন প্রচারের জন্য বিরাট অংকের অর্থ প্রদান করেছিল।

আইপিএলের অফিশিয়াল ব্রডকাস্টার সনি পিকচার্স নেটওয়ার্ক ইন্ডিয়া একাই প্রায় ১,১০০ কোটি রূপি আয় করেছে। অন্যদিকে অংশগ্রহণকারী আটটি দল তাদের স্পন্সর থেকে আয় করেছে ২০০-২৩০ কোটি রূপি।

এবারের আসরে বিসিসিআই স্পন্সরশীপ থেকে আয় করেছে ২২০-২৫০ কোটি রূপি। এছাড়া টিকেট থেকে বিসিসিআই আয় করেছে ১০ কোটি রূপি। অন্যদিকে অফিশিয়াল অনলাইন ব্রডকাস্টার মাধ্যম হটস্টার আয় করেছে ৪০ কোটি রূপি।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।