বেলজিয়ামকে হারিয়ে ইতালির শুভ সূচনা


প্রকাশিত: ০৪:০৯ এএম, ১৪ জুন ২০১৬

তারকার ছড়াছড়ি না থাকলেও বড় আসরে ইতালি যে সবসময় সমীহ করার দল আবারো তারা প্রমাণ করলো। ফিফা র‌্যাংঙ্কিংয়ের দুইয়ে থাকা বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে  ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শুভ সূচনা করলো চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

‘গ্রুপ অব ডেথ’ হিসেবে বিবেচিত ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে লিওঁতে ম্যাচের প্রথম থেকেই ইতালির রক্ষণে চাপ ধরে রাখে বেলজিয়াম। তবে খেলার নিয়ন্ত্রণ নিলেও এ সময়ে উল্লেখযোগ্য কোন আক্রমণ করতে পারেনি হ্যাজার্ড-লুকাকুরা। উল্টো ম্যাচের ২৮ মিনিটে বেলজিয়ামের ডি বক্সে গিয়াচ্চেরিনি ফাউলের শিকার হলে পেনাল্টির আবেদন করে ইতালি। রেফারি তাতে সাড়া দেননি।

তবে ম্যাচের ৩১ মিনিটে লিওনার্দো বোনুচ্চি ও গিয়াচ্চেরিনির দারুণ নৈপুণ্যে এগিয়ে যায় ইতালি। মাঝ মাঠের আগে থেকে প্রথম জনের চমৎকার উঁচু করে বাড়ানো বল ছয় গজ বক্সের বাইরে দারুণভাবে প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন বোলোনিয়ার মিডফিল্ডার গিয়াচ্চেরিনি। ফলে ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় ইতালি।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে বেলজিয়াম। ম্যাচের ৫৩ মিনিটে ম্যাচের সহজতম সুযোগটি পায় বেলজিয়াম। দারুণ এক প্রতি-আক্রমণে বল পায়ে বিনা বাধায় ডি বক্সে ঢুকে পড়েছিলেন রোমেলু লুকাকু, কিন্তু তার বাঁকানো শটটি বুফ্ফনকে পরাস্ত করলেও ডান পোস্ট ঘেষে বাইরে চলে যায়। এরপর একের পর এক আক্রমণ করলেও ফরোয়ার্ডের ব্যর্থতায় তা সফলতার মুখ দেখেনি। উল্টো ম্যাচের ৮৪  বদলি নামা তোরিনোর ফরোয়ার্ড সিরো ইম্মোবিলের বিদ্যুৎ গতির উঁচু শট কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান করতোয়ার।  

নির্ধারিত সময়ের শেষ মিনিটে ম্যাচে ফেরার সহজ সুযোগ নষ্ট করেন মারোয়ানি ফেলাইনি। গোলমুখ থেকে বল জালে জড়াতে আলতো একটা টোকার দরকার ছিল, কিন্তু চরম ব্যর্থতায় পারেননি ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার। আর যোগ করা সময়ে দারুণ এক গোলে সব অনিশ্চয়তার ইতি টানেন ফরোয়ার্ড পেল্লে। আন্তোনিও কান্দ্রেভার ক্রসে ১০ গজ দূর থেকে দুর্দান্ত ভলিতে বল জালে জড়ান সাউথ্যাম্পটনের ফরোয়ার্ড পেল্লে। ফলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বুফনের দল।

এছাড়া এই গ্রুপের অন্য দুই দল রিপাবলিক অব আয়ারল্যান্ড ও সুইডেনের মধ্যকার প্রথম ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।