ইংল্যান্ড ও রাশিয়াকে ইউরো থেকে বহিষ্কারের হুমকি


প্রকাশিত: ১১:৩৮ এএম, ১৩ জুন ২০১৬

সমর্থকদের বাজে আচরণ এবং অন্য দলের সমর্থকদের সঙ্গে মারপিটের কারণে অনেক দলকেই এখন পর্যন্ত দর্শকবিহীন অবস্থায় নিজেদের মাঠে খেলতে হয়েছে। আইএসের হুমকির পাশাপাশি ফুটবল সমর্থকদের এই খারাপ দিকটার কথাও মাথায় রেখেছিল ইউরো কর্তৃপক্ষ। কিন্তু সবকিছু যেন হাওয়ায় মিশে গেল। ইংল্যান্ড এবং রাশিয়ার মধ্যকার ম্যাচ শুরুর আগেই দু’দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষে বহু আহত হন। সমর্থকদের এমন কর্মকাণ্ডে নড়েচড়ে বসেছে উয়েফা। ইউরো থেকে ইংল্যান্ড এবং রাশিয়াকে বহিষ্কার করার হুমকিও দিয়েছে উয়েফা।

england

মার্শেইতে হওয়া সেই ম্যাচের তিনদিন আগে থেকে সংঘর্ষে লিপ্ত হন দু’দলের সমর্থকরা। ম্যাচ শেষে স্টেডিয়ামে বসেও মারামারি করতে দেখা যায় তাদের। এতে স্টেডিয়ামেরও অনেক ক্ষয়ক্ষতি হয়। রোববার উয়েফার গভর্নিং বডির সভা শেষে এক বিবৃতিতে ইংলিশ এবং রাশিয়ান ফুটবল ফেডারেশনকে সাবধান করে দেয়া হয়। পরবর্তীতে তাদের সমর্থকরা একই রকম কর্মকাণ্ডে লিপ্ত হলে তাদের দলকেই টুর্নামেন্ট থেকে বাতিল করে দেয়ার মত কঠোর হুঁশিয়ারিও করা হয়।

england

‘স্টেডিয়ামের ভেতর ঘটা অনাকাঙ্ক্ষিত ঘটনার দায় দুই দেশের ফুটবল অ্যাসোসিয়েশনকে নিজেদের ঘাড়ে নিতে হবে। যদি এরপর আবারো তাদের সমর্থকরা একই রকম কর্মকাণ্ড ঘটায় তাহলে তাদের টুর্নামেন্ট থেকে বহিষ্কার করা হবে।’

এবারই প্রথমবারের মত ২৪ দলের অংশগ্রহণে হচ্ছে ইউরো কাপ। অন্য দলগুলোকেও এমন সাংঘর্ষিক কর্মকাণ্ড থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে উয়েফা। উল্লেখ্য ২০১৮ বিশ্বকাপ নিজেদের ঘরের মাঠেই আয়োজন করবে রাশিয়া।

আরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।