রেফারিকে দুষলেন সেই ‘দুঙ্গা’


প্রকাশিত: ১০:৫৯ এএম, ১৩ জুন ২০১৬

শতবর্ষী কোপার কোয়ার্টার ফাইনালে জেতে দরকার ছিল একটি মাত্র ড্রয়ের। কিন্তু সেটিই দলকে এনে দিতে পারলেন না কোচ কার্লস দুঙ্গা। ৪১ বছর পর পেরুর কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ব্রাজিল। কিন্তু সবকিছুকে ছাপিয়ে আলোচনায় পেরুর দেয়া ‘হ্যান্ডবল’ গোলটি। এজন্য রেফারিকেই দুষলেন ব্রাজিলের কোচ দুঙ্গা।

‘যা ঘটেছে পুরোটাই অকল্পনীয়। এর থেকে বেশি কিছু বলার নেই। ম্যাচটি অনায়াসে গোলশূন্য ড্রতে শেষ হতে পারতো। আমি জানি না রেফারি কোন ব্যাপারে সহকারী রেফারির সঙ্গে গোল হওয়ার পর চার মিনিট কথা বলেছিল। তারপর দিল ভুল সিদ্ধান্ত। এটি হ্যান্ডবল ছিল, যা মাঠের সবাই দেখেছে।’

dunga

একাদশে ভিন্ন ভিন্ন ফুটবলারকে সুযোগ দিয়ে দলের একে অপরের সঙ্গে বোঝাপোড়াকেও কোমায় পাঠিয়েছেন দুঙ্গা। জিল এবং এলিয়াসের নিষ্প্রভ পারফরম্যান্সের পরও তাদেরকে দলে সুযোগ দিয়ে গেছেন তিনি। উপেক্ষিত রেখেছিলেন ফর্মের তুঙ্গে থাকা লুকাস মৌরাকে। দলের পারফরম্যান্সের থেকেও রেফারির দোষ ধরতে বেশ পটু দুঙ্গা।

‘সবাই দেখেছে মাঠে কি হয়েছে। আমরা মানুষের দেখাকে কখনোই ভুল বলতে পারবো না। সবরকমের প্রযুক্তি মাঠে থাকা সত্ত্বেও এরকম ভুল সিদ্ধান্ত তারা দিল কি করে?’ রেফারি আন্দ্রেস কুনহাকে এক হাত নিলেও এই দুঙ্গাই এক সময় এমনই এক হ্যান্ডবল গোলে দলের সাফাই গেয়েছিলেন।

১৯৯৫ সালের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় ব্রাজিল ও আর্জেন্টিনা। ম্যাচের ৮১ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে ছিল আর্জেন্টিনা। এরপরই ব্রাজিলিয়ান স্ট্রাইকার তুলিও কস্তা `হাত দিয়ে` বল রিসিভ করে পা দিয়ে গোল করে ম্যাচে সমতা ফেরায়। টাইব্রেকারে হেরে বাদ পড়ে আর্জেন্টিনা। আর্জেন্টাইনদের প্রতিবাদের বিপরীতে তখনকার ব্রাজিল ক্যাপ্টেন কার্লোস দুঙ্গা বলেছিলেন, ‘বিজয়ীরা জয় উদযাপন করছে, আর পরাজিতরা অজুহাত দেখাচ্ছে।’  

আরআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।