‘নো’ বল এবং ফ্ল্যাগ বিতর্কে লর্ডস টেস্ট


প্রকাশিত: ০৯:৩২ এএম, ১৩ জুন ২০১৬

লর্ডসে ইংল্যান্ড আর শ্রীলংকার টেস্টটি জড়িয়ে পড়েছে মহা এক বিতর্কে। টেস্টের চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করছিলেন ইংলিশ ওপেনার আলেক্স হেলস। ইনিংসের ৪৬তম ওভারের খেলা চলছিল তখন। ইংল্যান্ডের রান ৫ উইকেট হারিয়ে ১৩২। উইকেটে হেলস আর অ্যালিস্টার কুক (কুক ৭ নম্বরে ব্যাট করতে নামেন)। ৫৮ রান নিয়ে হেলস আর কুক ৫ রান নিয়ে।

এমনই এক পরিস্থিতিতে বল করছিলেন শ্রীলংকান পেসার নুয়ান প্রদীপ। ওভারের চতুর্থ বলটিতে আলেক্স হেলসের স্ট্যাম্প উড়িয়ে দিলেন প্রদীপ; কিন্তু কী আশ্চর্য! আম্পায়ার রড টাকার আঙ্গুল তুললেন না। তার যুক্তি বোলারের পা লাইন ক্রস (ওভারস্টেপিং) করে গেছে; কিন্তু টিভি রিপ্লেতে দেখা গেলো, লাইন ক্রস করেনি। বরং, নুয়ান প্রদীপের গোড়ালির অনেকাংশ ছিল লাইনের ভেতর।

অথচ, সুযোগ থাকা সত্ত্বেও টিভি আম্পায়ারের সহযোগিতা নেননি আম্পায়ার টাকার। এ বিষয়টা নিয়েই ক্ষোভে ফেটে পড়লেন শ্রীলংকার কোচ গ্রাহাম ফোর্ড। তিনি আইসিসির কাছে দাবি তুলেছেন, ওভারস্টেফিংয়ের বিষয়ে নতুন টেকনোলজি ব্যবহার করার জন্য। না, হয় এভাবে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের কারণে কোন এক দলের বিশাল সুবিধা হয়ে যাছে এবং অপরদিকে অন্য কোন দলের বিশাল ক্ষতি হয়ে যাবে, তা মানা যায় না।

বিতর্ক আরও ছড়িয়েছে, নুয়ান প্রদীপ যখন আলেক্স হেলসকে বোল্ড করছিলেন এবং আউট না দেয়া নিয়ে বিতর্ক চলছিল, তখন লর্ডসের ব্যালকনিতে (শ্রীলংকার ড্রেসিং রুমের সামনে) কেউ একজন শ্রীলংকার পাতাকা বেধে দেন। যেটা আরও বড় বিতর্কের জন্ম দেয়। কারণ লর্ডসের ব্যালকনিতে কোন দেশের পতাকা ওড়ানো নিষিদ্ধ। শেষে এমসিসি কর্মকর্তারা এসে বলার পর সেই পতাকা নামিয়ে নেয়া হয়।

তবে বিতর্ক বাড়ছে ‘নো’ বল নিয়ে। শ্রীলংকান ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট থিলাঙ্গা সুমাথিপালা জানিয়েছেন, তিনি অন্যায়ভাবে নো বল দেয়ার কারণে আইসিসির কাছে অভিযোগ করবেন। কোচ গ্রাহাম ফোর্ড বলেন, ‘আমি মনে করি, আইসিসির উচিৎ বিষয়টা ভালোভাবে দেখা। খুব অবাক হতে হয়, যখন টেকনোলজির সাহায্য নেয়া যেতো, তখন তা না নিয়ে ভুল সিদ্ধান্ত দেয়া হয়। ক্রিজের লাইন তো আর সরে যেতে পারে না। নিশ্চিতভাবেই আমরা একটা পয়েন্ট পেয়েছি, যেটা নিয়ে কাজ করা প্রয়োজন। যে বিষয়টা ক্রিকেটকে বিতর্কিত করে তুলতে পারে।’

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।